ক্রিকেটকে শিক্ষাক্রমে যুক্ত করল অস্ট্রেলিয়া

ক্রিকেটকে শিক্ষাক্রমে যুক্ত করল অস্ট্রেলিয়া

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের লারা সেকেন্ডারি কলেজ নামের একটি স্কুলে ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে শিক্ষাক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে। আজ বুধবার (২১ আগস্ট) এ তথ্য জানিয়েছে অস্ট্রেলিয়ার ক্রীড়া বিষয়ক সংবাদমাধ্যম এবিসি স্পোর্টস।

গত এপ্রিলে ভিক্টোরিয়া রাজ্যের ক্রিকেট প্রশাসন 'ক্রিকেট ভিক্টোরিয়া' ও অ্যাকাডেমি মুভমেন্ট নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান প্রকল্পের বিষয়ে ঘোষণা দেয়। সংস্থা দুইটি এক বিবৃতিতে জানায়, এই প্রকল্পের লক্ষ্য হবে ভিক্টোরিয়া রাজ্যের সেকেন্ডারি স্কুলগুলোতে ক্রিকেটের প্রসার ঘটিয়ে শিক্ষার্থীদের মাঝে ইতিবাচক প্রভাব ফেলা।

যেখানে অংশ নেওয়া স্কুলগুলোতে নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ঐচ্ছিক বিষয় হিসেবে ক্রিকেট ও ক্রিকেট-নির্ভর কিছু শিক্ষাক্রম চালু করা হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ক্রিকেটের ওপর সার্টিফিকেট কোর্স চালুর কথাও জানানো হয় এই বিবৃতিতে। এটি অস্ট্রেলিয়া সরকারের আনুষ্ঠানিক ক্রীড়া ও বিনোদন বিভাগের আওতায় 'সার্টিফিকেট থ্রি' সনদের সমতুল্য।

এ ছাড়া, স্কুলগুলোতে সপ্তম শ্রেণী থেকে বিশেষায়িত ক্রিকেট প্রশিক্ষণের ব্যবস্থাও থাকবে। তবে এতে অংশ নেওয়া বাধ্যতামূলক নয়। এই প্রকল্পে অ্যাকাডেমি মুভমেন্ট মডেল ব্যবহার করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

ক্রীড়া ও বিনোদনে সার্টিফিকেট থ্রি সনদে পাওয়ার লক্ষ্যে শিক্ষার্থীরা আম্পায়ারিং, কোচিং, পুষ্টি, ক্রীড়া মনস্তত্ব ও ফার্স্ট এইডসহ আরও কিছু বিষয়ে পড়াশোনা করবেন ও প্রশিক্ষণ পাবেন।

এ ছাড়াও, স্কুল-কলেজে ক্রিকেট বিষয়ে পড়াশোনা করে পরবর্তীতে শিক্ষার্থীরা মেলবোর্ন ক্রিকেট এডুকেশন অ্যাকাডেমির অংশীদারিত্বে আরএমআইটি বিশ্ববিদ্যালয়ে উচ্চতর ডিগ্রি গ্রহণ করতে পারবেন।