বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হতে যাচ্ছেন জাপানের তোমিকো

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হতে যাচ্ছেন জাপানের তোমিকো

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হিসাবে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে চলেছেন ১১৬ বছর বয়সী জাপানি নারী তোমিকো ইতুকা। চলতি সপ্তাহে ১১৭ বছর বয়সী স্প্যানিশ নারী মারিয়া ব্রানিয়াস মোরেরার মৃত্যুর পর তিনিই সবচেয়ে বয়স্ক নারীর খেতাব পেতে যাচ্ছেন বলে বুধবার একটি রিসার্চ গ্রুপ জানিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র-ভিত্তিক জেরোন্টোলজি রিসার্চ গ্রুপ বলেছে, ১৯০৮ সালের ২৩ মে তোমিকো ইতুকার জন্ম। বর্তমানে তিনি পশ্চিম জাপানের আশিয়াত শহরে বসবাস করছেন।

এর আগে, গত সোমবার বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির খেতাবধারী স্প্যানের বাসিন্দা মারিয়া ব্রানিয়াস মোরেরা মারা যান। স্পেনের একটি নার্সিং হোমে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর পর বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হতে চলেছেন জাপানের নাগরিক তোমিকো ইতুকা। তিনি একজন পর্বতারোহী ছিলেন।

তিন সন্তানের মা ইতুকা। ১৯০৮ সালে যখন আইফেল টাওয়ার থেকে প্রথমবারের মতো দীর্ঘপাল্লার দূরত্বে রেডিও বার্তা পাঠানো হয়, রাইট ভ্রাতৃদ্বয় ইউরোপ ও আমেরিকায় তাদের বিমানের প্রথম পাবলিক ফ্লাইট পরিচালনা করেছিলেন; সেই বছরে জন্মগ্রহণ করেন ইতুকা।

সত্তরের কোটায় বয়স থাকাকালীন ইতুকা প্রায়ই পর্বতে আরোহণ করতেন। সেই সময় জাপানের ৩ হাজার ৬৭ মিটার (১০ হাজার ৬২ ফুট) উচ্চতার মাউন্ট ওনটেক পর্বতে দু’বার আরোহণ করেছিলেন তিনি।

জেরোন্টোলজি রিসার্চ গ্রুপ বলেছে, হাইকিং বুটের পরিবর্তে স্নিকার্স ব্যবহার করে পর্বতে আরোহণ করে নিজের গাইডকে অবাক করে দিয়েছিলেন ইতুকা। ১০০ বছর বয়সে তিনি লাঠি ব্যবহার না করেই পাথুরে পথ পাড়ি দিয়ে জাপানের আশিয়ার তীর্থস্থানে পৌঁছেছিলেন বলে জানিয়েছে গ্রুপটি। সূত্র: রয়টার্স।