মেসির ফেরা নিয়ে যা জানাল মিয়ামি

মেসির ফেরা নিয়ে যা জানাল মিয়ামি

ছবি: সংগৃহীত

কোপা আমেরিকার ফাইনালে খেলতে গিয়ে ইনজুরিতে পড়ার পর থেকে মাঠের বাইরে লিওনেল মেসি। এরপর ছিলেন না ক্লাবের অনুশীলনেও। এমনকি ক্লাব ও জাতীয় দলের কয়েকটি ম্যাচ মিস করেছেন এরই মধ্যে। এককভাবে অনুশীলনে ফিরলেও আর্জেন্টাইন তারকার মাঠে ফেরার বিষয়টি নিয়ে অনিশ্চয়তার মধ্যে আছেন তার ক্লাব কোচ টাটা মার্টিনো।

গত ১৪ জুলাই আর্জেন্টিনা ও কলম্বিয়ার মধ্যকার কোপা আমেরিকার ফাইনালে প্রথমার্ধে গোড়ালির লিগামেন্টের চোট পেয়ে মাঠ ছাড়েন। এই চোটের কারণে ৮ বারের ব্যালন ডি’অর জয়ী এই ফরোয়ার্ড এরই মধ্যে মিস করেছেন মিয়ামির ২০২৪ লিগস কাপের ম্যাচগুলো। আগামী মাসে চিলি ও কলম্বিয়ার বিপক্ষে আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচেও তাকে দলের বাইরে রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে মার্টিনো বলেছেন, এই মুহূর্তে মেসির ফেরার দিনক্ষণ বলাটা তার পক্ষে কঠিন। “সে দলের সাথে অনুশীলনে অংশ নিচ্ছে না। তবে হ্যাঁ, সে ইতিমধ্যেই মাঠে নেমেছেন এবং শারীরিক প্রশিক্ষকদের সাথে কাজ করছেন। তিনি ভালোভাবে উন্নতি করছেন। এটা আমরা জানতাম যে সে আর্জেন্টিনার সাথে থাকব না, কারণ তিনি এখনও খেলার অবস্থানে নেই। আমার কোনো ধারণা নেই যে সে কবে ফিরবে, কারণ আপনারা এরই মধ্যে দেখতে শুরু করেছন যে তিনি মাঠে অনুশীলনে কেমন অনুভব করছেন।”

মেজর লিগ সকারের (এমএলএস) প্লে-অফ শুরু হবে অক্টোবরের শেষ সপ্তাহে। এর আগে হাতে বেশ কিছুটা সময় থাকায় ধারণা করা হচ্ছে, হয়তো এর মধ্যেই খেলার মত ফিটনেস পেয়ে যাবেন। সাবেক বার্সেলোনা তারকার আপাতত এককভাবে অনুশীলনে যোগ দেওয়া সেই আভাসই দিচ্ছে।

তবে নামটা মেসি বলেই মায়ামি কোনো ঝুঁকি নিতে নারাজ। আর এই কারণেই মার্টিনো আগেভাগে অধিনায়কের প্রত্যাবর্তনের নির্দিষ্ট সময় বেঁধে দিতে চান না। “এই কাজটা শারীরিক প্রশিক্ষকদের সাথে মেডিকেল অংশ দ্বারা পরিকল্পনা করা হয়েছে। তবে হ্যাঁ, সে নিয়মিত (এমএলএস) মৌসুম শেষ হওয়ার আগে ফিরে আসবে। তার (দলীয়) অনুশীলনে ফিরতে আনুমানিক কত দিন লাগবে, তা আমি বলতে পারব না। তিনি আরও ভালো বোধ করছেন, তিনি এখন তিন বা চার দিন ধরে মাঠে কাজ করছেন। আমরা সময় বেঁধে দিতে পারি না, কারণ আমরা এটা জানি না। এটা এমন একটি ব্যাপার যা নিয়ে অনুমান করা সম্ভব নয়, তবে এটি কাছাকাছিই আছে।”