ইসরায়েলে ৪৮ ঘণ্টার জরুরি অবস্থা জারি

ইসরায়েলে ৪৮ ঘণ্টার জরুরি অবস্থা জারি

ছবি: সংগৃহীত

ইসরায়েলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। লেবানন থেকে একাধিক ক্ষেপণাস্ত হামলার পর এ জরুরি অবস্থা জারি করা হয়। আগামী ৪৮ ঘণ্টার জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। 

রোববার স্থানীয় সময় সকাল ৬টা থেকে আগামী ৪৮ ঘণ্টার জন্য এ জরুরি অবস্থা জারি থাকবে। লেবাননের দক্ষিণাঞ্চলে ব্যাপক হামলা শুরুর পরেই এই ঘোষণা দিলো ইসরায়েল।খবর টাইমস অব ইসরায়েলের।

ইসরায়েলি সংবাদমাধ্যম ওয়াইনেট জানিয়েছে, জরুরি অবস্থায় বেসামরিক নাগরিকদের জন্য বেশকিছু নির্দেশনা দিয়েছে সেনাবাহিনী। এরমধ্যে নির্ধারিত এলাকায় চলাফেরা না করা ও জনসমাগম সীমিত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, তারা গতমাসে তাদের কমান্ডার ফুয়াদ শুকরের হত্যার বদলা নিতে ইসরায়েলের ওপর হামলা শুরু করেছে।

এক বিবৃতিতে গোষ্ঠীটি বলেছে, ইসরায়েলি সীমান্ত লক্ষ্য করে ছোঁড়া হয়েছে কমপক্ষে ৭০টি রকেট। লেবানিজ গণমাধ্যম আল মায়াদিন টিভির খবর অনুসারে, ২০ মিনিটের বেশি সময় ধরে চলে এ হামলা। পাল্টা হামলা চালিয়েছে তেলআবিবও। দেশটির দক্ষিণাঞ্চলে ইসরায়েলি অভিযান চলছে বলেও জানা গেছে। এছাড়া আল এরাবিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের উত্তরাঞ্চলকে লক্ষ্য করে লেবানন থেকে শতাধিক ড্রোন নিক্ষেপ করা হয়েছে।

আল জাজিরার লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের উত্তরাঞ্চলে বিমান হামলার সাইরেন বাজানো হয়েছে। তেল আবিব থেকে সকল ফ্লাইট বাতিল ঘোষণা করা হয়েছে।

ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, বেন গুরিয়ান আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তেল আবিবের সব ফ্লাইট বাতিল করা হয়েছে। এসব ফ্লাইট অন্য বিমানবন্দরে পাঠানো হয়েছে।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, নিরাপত্তা পরিস্থিতির কারণে বেন গুরিয়ান বিমাবন্দরে ফ্লাইট পরিচালনাতে দেরি হচ্ছে। এছাড়া কয়েক ঘণ্টা ধরে বিমান উড্ডয়ন বন্ধ রয়েছে।

এমন পরিস্থিতিতে মন্ত্রিসভার সদস্যদের নিয়ে জরুরি বৈঠকে বসেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।।