বলিউড তারকাদের উপর চটলেন নাসিরুদ্দিন শাহ

বলিউড তারকাদের উপর চটলেন নাসিরুদ্দিন শাহ

ছবি: সংগৃহীত

সত্য ঘটনা অবলম্বনে তৈরি ‘আইসি ৮১৪: দ্য কান্দাহার হাইজ্যাক’ ওয়েব সিরিজ নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে। এই সিরিজের অভিনেতাদের তালিকায় রয়েছেন নাসিরুদ্দিন শাহ, পঙ্কজ কাপুরের মতো অন্যতম দক্ষ অভিনেতারা।

সম্প্রতি, এই সিরিজের অভিনেতারা একটি গোল টেবিল বৈঠকে বসেছিলেন সিরিজ ও বলিউডের নানা বিষয় নিয়ে আড্ডা-আলোচনা করতে। সেই আলোচনাতে উঠে এসেছে ছবি অথবা ওয়েব সিরিজের মুক্তি পাওয়ার আগে সেটির প্রচারে যেভাবে নির্মাতা ও তারকারা সময় ব্যয় করে।

পঙ্কজ কাপুর সামান্য প্রচারের দিকে সমর্থন জানালেও ‘প্রচার’ বিষয়টিকে এবং এই বিষয়ে বলিউড তারকাদের ভূমিকা নিয়ে সমালোচনা করেছেন নাসিরুদ্দিন শাহ।

তারকাদের সমালোচনা করে নাসিরুদ্দিন শাহ বলেন, ‘আমার ব্যক্তিগত মতামত, এইসব প্রচারে কিছু লাভ হয় না, কোনও ছবি কিংবা ওয়েব সিরিজ যতই বড় করে নিজেদের প্রচার করুক না কেন শেষে কোন লাভ হয়না। দর্শক ঠিক বুঝে যান কোন ছবিটি তারা দেখতে ইচ্ছুক কিংবা ইচ্ছুক নয়। আসলে, এইসব প্রচারের পিছনের মূল কারণ তারকা, অভিনেতা-অভিনেত্রীরা নিজেদের চেহারা দেখাতে চান।’

এ অভিনেতা আরও বলেন, ‘আমরা তখন অনেক ছোট। দিলীপ কুমার তখন দু‘বছরে মাত্র একটি ছবি করে। আমরা বন্ধুরা কিন্তু দু’বছর আগেই পরিকল্পনা করে রাখতাম ওই ছবিটি মুক্তি পাওয়ার পর কবে, কখন ওই ছবিটি দেখতে যাব। বোঝাতে চাইছি, দর্শক যদি ঠিক করেন কোন ছবি দেখবেন তো দেখবেন।’

বর্ষীয়ান অভিনেতার কথা থেকেই স্পষ্ট বোঝা যায় বলিউড অভিনেতা-অভিনেত্রীরা শুধুমাত্র প্রচারের আলোয় থাকার জন্য, এইসব ছবি সিরিজের প্রচারে মেতে ওঠেন এত আগ্রহ দেখান। এর বাইরে আর কোনো কারণ নেয়।