এবার মসজিদ পরিদর্শন করবেন পোপ ফ্রান্সিস

এবার মসজিদ পরিদর্শন করবেন পোপ ফ্রান্সিস

ফাইল ছবি।

আগামী সপ্তাহে ইন্দোনেশিয়া সফর করবেন ক্যাথলিক ধর্মালম্বীদের সর্বোচ্চ নেতা পোপ ফ্রান্সিস। সফরে তিনি জাকার্তার ইসতিকাল মসজিদ পরিদর্শন করবেন। এই মসজিদের সঙ্গে একটি সুড়ঙ্গে মাধ্যমে ক্যাথলিক গির্জার সংযোগ রয়েছে। ১২ দিনের এশিয়া-প্রশান্ত অঞ্চল সফরের অংশ হিসেবে পোপ ইন্দোনেশিয়া সফর করবেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

২৮ দশমিক ৩ মিটার দীর্ঘ ‘টানেল অব ফ্রেন্ডশিপ’ নামের সুড়ঙ্গটি জাকার্তার ঐতিহ্যবাহী ইসতিকাল মসজিদের সঙ্গে আউয়ার লেডি অব অ্যাসাম্পশন গির্জার মধ্যে যোগসূত্র স্থাপন করেছে। ধর্মীয় সম্প্রীতির উদাহরণ হিসেবে ২০২০ সালে ইন্দোনেশীয় সরকার গির্জাটি নির্মাণ করে।

৮৭ বছর বয়সী পোপ ফ্রান্সিস মঙ্গলবার ইন্দোনেশিয়া পৌঁছাবেন। বিশ্বের বৃহত্তম মুসলিম জনসংখ্যার দেশে তার সফর ঘিরে বিভিন্ন আয়োজন থাকবে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম এই মসজিদে আন্তঃধর্মীয় বৈঠকে অংশগ্রহণ করবেন তিনি। সুড়ঙ্গটিও তিনি পরিদর্শন করবেন। এটি এখনও জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়নি।

ইসতিকাল মসজিদের ইমাম নাসারুদ্দিন উমর বলেছেন, ক্যাথলিক ধর্মালম্বীদের সর্বোচ্চ নেতা মসজিদে আসছেন, এটি একটি অসাধারণ ঘটনা। আপনার ধর্ম যেটিই হোক না কেন আসুন আমরা অতিথির সম্মান করি।

ইন্দোনেশিয়ার প্রায় ৯০ শতাংশ জনগণ মুসলিম ধর্মালম্বী। ২৮০ মিলিয়ন জনসংখ্যার দেশটিতে ক্যাথলিক ধর্মালম্বী জনগোষ্ঠী মাত্র ৩ শতাংশ।

সফরে পোপ ইন্দোনেশীয় প্রেসিডেন্ট জকো উইডোডোর সঙ্গে বৈঠক করবেন। এছাড়া জাকার্তা স্টেডিয়ামে একটি প্রার্থনায় অংশ নেবেন। এতে ৮০ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করতে পারেন বলে জানিয়েছেন স্থানীয় একটি গির্জার কর্মকর্তা।