এবার লাইবেরিয়ার একটি কন্টেইনার বাহি জাহাজে হামলা হুতিদের

এবার লাইবেরিয়ার একটি কন্টেইনার বাহি জাহাজে হামলা হুতিদের

ফাইল ছবি।

এডেন উপসাগরে আরও একটি বাণিজ্যিক জাহাজে হামলা করেছে ইয়েমেন সমর্থিত লেবাননের হুথি বিদ্রোহীরা। এবার লাইবেরিয়ার প্রতাকাবাহী একটি কন্টেইনার জাহাজে হামলা করেছে তারা। শনিবার (৩১ আগস্ট) এই হামলা করা হয়েছে। সর্বশেষ এ ধরনের হামলার দ্বিতীয় ঘটনা এটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

একটি টেলিভিশন বিবৃতিতে হামলার বিষয়ে জানিয়েছেন ইয়েমেনের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি। এসময় এমভি গ্রোটন জাহাজটির ওপর কখন হামলা করা হয়েছে এ বিষয়ে কোনও তথ্য জানাননি তিনি।

যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশন জানিয়েছে, শুক্রবার এডেন উপসাগর থেকে ১৩০ নটিক্যাল মাইল দূরে জাহাজটির কাছে দুটি ক্ষেপণাস্ত্র বিস্ফোরিত হয়েছে। জাহাজের ক্রুরা নিরাপদ আছেন এবং জাহাজটির কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে সংস্থাটি।

সারি বলেন, ‘অপারেশনটি নৌবাহিনী, ইউএভি ও ক্ষেপণাস্ত্র বাহিনী পরিচালনা করেছিল। জাহজটিকে দ্বিতীয়বারের মতো লক্ষ্যবস্তু করা হয়েছে। এর আগে, ৩ আগস্টে এটিকে লক্ষ্যবস্তু করা হয়।’

লোহিত সাগর ও এডেন উপসাগরে গত নয় মাস ধরে বাণিজ্যিক জাহাজে হামলা করা হচ্ছে। এই সময়ের মধ্যে দুটি জাহাজকে ডুবিয়ে দিয়েছে হুথিরা।

তাদের দাবি, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদসরূপ এবং ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে এই হামলা পরিচালনা করছে। গাজায় কোনও যুদ্ধবিরতি না হলে হামলা বন্ধ করা হবে না বলে সাফ জানান তারা।