ভারত সিরিজের সম্ভাব্য বাংলাদেশ দল

ভারত সিরিজের সম্ভাব্য বাংলাদেশ দল

ছবি: সংগৃহীত

পাকিস্তান সফর শেষে দিন চারেক আগে দেশে ফিরেছে বাংলাদেশ দল। সফল পাকিস্তান মিশন শেষে খুব একটা বিশ্রামের সু্যোগ পাননি ক্রিকেটাররা। ইতোমধ্যেই ভারত সিরিজের অনুশীলন শুরু করেছেন। তবে এখনও আসন্ন এই সিরিজের দল ঘোষণা করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির একজন নির্বাচক ঢাকা পোস্টকে জানিয়েছেন, ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের স্কোয়াড অনেকটাই চূড়ান্ত হয়ে গেছে। যেহেতু সর্বশেষ সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছে দল তাই আসন্ন এই সিরিজের স্কোয়াডে খুব বেশি পরিবর্তন আসবে না। সব ঠিক থাকলে আগামী বুধবার আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করতে পারে বোর্ড।

পাকিস্তান সিরিজে দলের হয়ে ইনিংস ওপেন করেছেন জাকির হাসান ও সাদমান ইসলাম। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৯৩ রানের ইনিংস খেলেন সাদমান। পরের টেস্টেও পরিস্থিতি অনুযায়ী ব্যাটিং করার চেষ্টা করেছেন। সবমিলিয়ে তিনি পাশ মার্কই পেয়েছেন।

সাদমানের সঙ্গী জাকির হাসান প্রথম টেস্টে সুবিধা করতে পারেননি। তবে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে আক্রমণাত্মক ব্যাটিং করে দলের জয়ে অবদান রেখেছেন। এই দুজনের সঙ্গে ব্যাকআপ হিসেবে থাকবেন মাহমুদুল হাসান জয়। চোট কাটিয়ে তিনি ফিট হয়ে উঠেছেন।

মিডল অর্ডারে থাকবেন নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। সাকিবের খেলা নিয়ে সংশয় থাকলেও তা কেটে গেছে। এই সিরিজে খেলার ব্যাপারে বিসিবিকে নিশ্চিত করেছেন সাকিব। উইকেটকিপার হিসেবে থাকবেন লিটন দাস। সাকিবের সঙ্গে অলরাউন্ডার হিসেবে দেখা যাবে মেহেদি হাসান মিরাজকে।

সাকিব, মিরাজের সঙ্গে স্কোয়াডে বিশেষজ্ঞ স্পিনার থাকতে পারে ২ জন। সেক্ষেত্রে তাইজুল ইসলাম অটো চয়েজ। তার সঙ্গী হতে পারেন নাঈম ইসলাম।

পেস বিভাগেও পূর্ণ শক্তি পাচ্ছে বাংলাদেশ। তাসকিন আহমেদ, শরিফুল ইসলামের মতো অভিজ্ঞদের সঙ্গে থাকতে পারেন হাসান মাহমুদ, নাহিদ রানা ও সৈয়দ খালেদ আহমেদ।

ভারতের বিপক্ষে বাংলাদেশের টেস্ট স্কোয়াড (সম্ভাব্য):
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ।

ভারত স্কোয়াড (প্রথম টেস্টের জন্য): 
রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সাওয়াল, শুবমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, সরফরাজ খান, ঋষভ পান্ত, ধ্রুব জুরেল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, আকাশ দ্বীপ, জাসপ্রিত বুমরাহ, ইয়াশ দয়াল।