দুর্গম পার্বত্য সীমান্তবর্তী বেকার যুবকদের কারিগরি প্রশিক্ষণ দিল বিজিবি

দুর্গম পার্বত্য সীমান্তবর্তী বেকার যুবকদের কারিগরি প্রশিক্ষণ দিল বিজিবি

সংগৃহীত ছবি

দুর্গম পার্বত্য সীমান্তবর্তী অঞ্চলের বেকার তরুণ ও যুবকদের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে কর্মক্ষম জনগোষ্ঠী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিজিবির ব্যবস্থাপনায় জেনারেটর প্রস্তুতি ও বৈদ্যুতিক ওয়েলডিংয়ের ওপর কারিগরি প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

বিজিবির কাপ্তাই ব্যাটালিয়ন (৪১ বিজিবি) সম্প্রীতি ও উন্নয়ন প্রকল্পের আওতায় গত ১৮ আগস্ট রাঙ্গামাটির জুড়াছড়ি উপজেলার সীমান্তবর্তী দুর্গম পানকাটা বিওপির ব্যবস্থাপনায় এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। এ প্রশিক্ষণ আজ সোমবার (৯ সেপ্টেম্বর) শেষ হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারী ১১ জনের মধ্যে সকলেই সফলতার সাথে উত্তীর্ণ হয়।

আজ এক সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রম শেষ হয়। সমাপনী অনুষ্ঠানে কাপ্তাই ব্যাটালিয়নের (৪১ বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়া, পদাতিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের প্রশিক্ষণের সনদপত্র এবং ওয়েল্ডিং ও বৈদ্যুতিক কাজের জন্য বিভিন্ন টুলস সামগ্রী প্রদান করেন।

এ সময় অধিনায়ক তার বক্তব্যে বলেন, বর্ডার গার্ড বাংলাদেশের মাননীয় মহাপরিচালক মহোদয়ের নির্দেশনা বিজিবি হবে সীমান্তে নির্ভরতার প্রতীক। এই মূলমন্ত্রকে সামনে রেখে কাপ্তাই ব্যাটালিয়ন দুর্গম সীমান্তবর্তী বিভিন্ন সম্প্রদায়ের তরুণ ও যুব সমাজকে কর্মমুখী করে দেশীয় অর্থনীতিতে অবদান রাখার সম্ভাবনা তৈরির জন্য চার সপ্তাহব্যাপী এই কারিগরি প্রশিক্ষণের আয়োজন করে। সফলতার সাথে প্রশিক্ষণ সম্পন্ন করার জন্য তিনি অংশগ্রহণকারী সকলকে আন্তরিক অভিনন্দন জানান।

তিনি বলেন, প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান নিয়মিত অনুশীলনের মাধ্যমে কর্মক্ষম রাখা এবং বাস্তব কর্মজীবনে প্রয়োগের মাধ্যমে অধিকতর সাফল্য বয়ে আনার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের পক্ষ থেকে বিজয় চাকমা এবং স্থানীয় জনসাধারণের পক্ষ থেকে মেম্বার লক্ষীলাল চাকমা বক্তব্য প্রদান করেন। এসময় তারা দুর্গম সীমান্তবর্তী পার্বত্যাঞ্চলে এ ধরনের জনকল্যাণমুখী কার্যক্রম পরিচালনার জন্য বিজিবিকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও এ ধরনের জনকল্যাণমূলক কার্যক্রম অব্যাহত রাখার জন্য বিজিবির নিকট অনুরোধ করেন