বিখ্যাত অভিনেতা জেমস আর্ল জোন্স মারা গেছেন

বিখ্যাত অভিনেতা জেমস আর্ল জোন্স মারা গেছেন

অভিনেতা জেমস আর্ল জোন্স

যুক্তরাষ্ট্রের বিখ্যাত অভিনেতা জেমস আর্ল জোনস মারা গেছেন। মঞ্চ ও পর্দায় অভিনয়ের জন্য ‘যুক্তরাষ্ট্রের অন্যতম বিশিষ্ট ও বহুমুখী’ অভিনেতা হিসেবে পরিচিত জোন্স ৯৩ বছর বয়সে মারা যান।

সোমবার সকালে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন এজেন্ট ব্যারি ম্যাকফারসন।

জেমস আর্ল জোন্স ফিল্ড অফ ড্রিমস, কামিং টু আমেরিকা, কোনান দ্য বারবারিয়ান এবং দ্য লায়ন কিংসহ কয়েক ডজন ছবিতে অভিনয় করেছেন। তিনি স্টার ওয়ার্স সুপারভিলেন ডার্থ ভাডারকে তার স্বতন্ত্র কণ্ঠ দেওয়ার জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন।

কর্মজীবনে জোন্স তিনটি টনি পুরস্কার জিতেছিলেন, যার মধ্যে দুটি এমি এবং একটি গ্র্যামি। পাশাপাশি ২০১১ সালে আজীবন কৃতিত্বের জন্য একটি সম্মানসূচক অস্কার পান।

১৯৭১ সালে সিডনি পোইটিয়ারের পর তিনি সেরা অভিনেতার জন্য একাডেমি পুরস্কারের জন্য মনোনীত দ্বিতীয় কৃষ্ণাঙ্গ ব্যক্তি হয়েছিলেন।

স্টার ট্রেক অভিনেতা লেভার বার্টন প্রথম ব্যক্তিদের মধ্যে ছিলেন যারা জোনসকে শ্রদ্ধা জানিয়েছিলেন। বলেছিলেন যে ‘তার বিশেষ অনুগ্রহের আরেকটি সংমিশ্রণ কখনই হবে না।’

তার প্রতি শ্রদ্ধা জানিয়ে মার্কিন অভিনেতা কোলম্যান ডোমিঙ্গো লিখেছেন, ‘আপনাকে ধন্যবাদ প্রিয় জেমস আর্ল জোনস সবকিছুর জন্য। আমাদের নৈপুণ্যের একজন মাস্টার। আমরা আপনার কাঁধে দাঁড়িয়ে আছি। এখন বিশ্রাম নিন। আপনি আমাদের সেরাটা দিয়েছেন।’

১৯৩১ সালে মিসিসিপির আরকাবুতলায় জন্মগ্রহণ করেন জোন্স। তিনি শৈশব থেকেই তোতলাতে ছিলেন। জোন্স বলেছিলেন যে কবিতা এবং অভিনয় তাকে তার অক্ষমতার চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে সহায়তা করেছিল।

কলেজে একজন প্রি-মেড মেজর , অভিনয়ে ক্যারিয়ার গড়ার আগে তিনি কোরিয়ান যুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনীতে কাজ করেছিলেন। তার গভীর কন্ঠস্বরকে ‘আলোড়নকারী বাসো প্রোফন্ডো যা তার প্রকল্পগুলিতে নুড়ি এবং গ্রাভিটাস দেয়’ হিসাবে প্রশংসিত হয়েছিল ।

জোন্স তার ব্রডওয়েতে আত্মপ্রকাশ করেন ১৯৫৭ সালে সানরাইজ এট ক্যাম্পোবেলোতে। ওথেলো, হ্যামলেট, কোরিওলানাস এবং কিং লিয়ার সহ পার্কে শেক্সপিয়ারের সঙ্গে অসংখ্য প্রযোজনার অভিনয়ের জন্য তিনি খ্যাতি অর্জন করেছিলেন।

জোন্স থিয়েটারে অবিচলিতভাবে কাজ করেন, দ্য গ্রেট হোয়াইট হোপ ছবিতে বক্সারের ভূমিকায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার জন্য টনি পুরস্কার জিতেছিলেন। যেটি তিনি ১৯৭০ সালের চলচ্চিত্র অভিযোজনে পুনরুদ্ধার করেছিলেন। তিনি একাডেমি পুরস্কার এবং গোল্ডেন গ্লোব অর্জন করেছিলেন।

জোন্স অগাস্ট উইলসনের ফেন্সে একজন শ্রমজীবী ​​পিতার ভূমিকার জন্য একটি নাটকে সেরা অভিনেতার জন্য তার দ্বিতীয় টনি পুরস্কার জিতেছেন। আর্নেস্ট থম্পসনের অন গোল্ডেন পন্ডে একজন বয়স্ক দম্পতি সম্পর্কে স্বামীর ভূমিকায় এবং গোর ভিদাল নাটক দ্য বেস্ট ম্যান (২০১২) এর প্রাক্তন রাষ্ট্রপতি হিসাবে তিনি টনি পুরস্কারের মনোনীত প্রার্থী ছিলেন। তার অন্যান্য ব্রডওয়ে পারফরম্যান্সের মধ্যে রয়েছে ক্যাট অন আ হট টিন রুফ (২০০৮), ড্রাইভিং মিস ডেইজি (২০১০-২০১১), ইউ কান্ট টেক ইট উইথ ইউ (২০১৪), এবং দ্য জিন গেম (২০১৫-২০১৬)।

তিনি ২০১৭ সালে লাইফটাইম অ্যাচিভমেন্টের জন্য একটি বিশেষ টনি পুরস্কার পান।