প্যারাগুয়ের কাছে হেরে ক্ষমা চাইলেন ভিনিসিয়ুস

প্যারাগুয়ের কাছে হেরে ক্ষমা চাইলেন ভিনিসিয়ুস

ফাইল ছবি

পাঁচবারের বিশ্বকাপজয়ী দল ব্রাজিল। সবশেষ কাতার বিশ্বকাপে দলটি খেলেছে ষষ্ঠ শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে। তবে ক্রোয়েশিয়ার কাছে হেরে খালি হাতেই বিদায় নেয় সেলেসাওরা। এরপর থেকেই ব্যর্থতার বৃত্তে বন্দী দলটি। বাজে পারফর্ম্যান্সের কারণে কোপা আমেরিকা থেকেও খালি হাতে ফিরতে হয় ভিনিসিয়ুসদের। এবার ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বেও চাপে আছে দলটি, ইতোমধ্যেই হেরেছে চারটিতে।

বিশ্বকাপ বাছাইয়ে ইকুয়েডরের বিপক্ষে জয়ের পর গতকাল সকালে প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নেমেছিল ব্রাজিল। র‍্যাঙ্কিংয়ে ৬২ নম্বরে থাকা দলটির বিপক্ষে ১-০ গোলে হেরেছে ৫ নম্বরে থাকা ব্রাজিল। এমন হারের পর ভিনিসিয়ুসদের নিয়ে বইছে সমালোচনার ঝড়।

প্যারাগুয়ের কাছে হারের আগের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে জয় পেয়েছিল ব্রাজিল। ১ গোলের সেই জয়ের পর কোচ দরিভাল জুনিয়র জানিয়েছিলেন, তাঁর দল অবশ্যই ২০২৬ বিশ্বকাপের ফাইনালে খেলবে। কিন্তু সেলেসাওদের নিয়ে এমন আত্মবিশ্বাস দেখানোর পরের ম্যাচেই লজ্জার হার দেখতে হলো তাকে।

বিশ্বকাপ বাছাইয়ে এবারই নিজেদের ইতিহাসে সবথেকে খারাপ পারফর্ম্যান্স করেছে ব্রাজিল। ২০১০ বিশ্বকাপের আগেও বাছাইপর্বে বেশ বাজে পারফর্ম করেছে ব্রাজিল। তবে সেবার প্রথম ৯ ম্যাচ শেষে সেলেসাওদের পয়েন্ট ছিল ১৬। তবে এবার তারচেয়েও খারাপ অবস্থা দলটির। আগামী অক্টোবরে চিলির বিপক্ষে ম্যাচটি জিতলে ৯ ম্যাচে ব্রাজিলের পয়েন্ট হবে ১৩।

প্যারাগুয়ের কাছে লজ্জার হারের পর সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন সেলেসাওদের তারকা ফুটবলার ভিনিসিয়ুস। তিনি বলেন, ‘আমি সমর্থকদের কাছে ক্ষমাপ্রার্থী, তারা সবসময় আমাদের পাশে থাকেন; কিন্তু এই মুহূর্তে আমরা কঠিন সময় পার করছি। আমাদের চাওয়া একটাই—খেলায় উন্নতি করা।’

এমন হারের কারণ হিসেবে আত্মবিশ্বাসহীনতার কথাই বলেছেন তারকা এই উইঙ্গার। তিনি বলেন, ‘আমি আমার সামর্থ্যের ব্যাপারে জানি। এটাও জানি জাতীয় দলের হয়ে আমি কী করতে পারি। কিন্তু যখন আপনার মধ্যে আত্মবিশ্বাস থাকে না, যখন আপনি গোল পান না, গোলে সহায়তা করতে পারেন না এবং ভালো পারফর্ম করতে পারেন না, তখন প্রক্রিয়াগুলো খুব কঠিন হয়ে ওঠে।’