ভারী বৃষ্টিতে পশ্চিমবঙ্গে, বন্যার শঙ্কা

ভারী বৃষ্টিতে পশ্চিমবঙ্গে, বন্যার শঙ্কা

ছবিঃ সংগৃহীত।

বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে গভীর নিম্নচাপ। এর জেরে বৃষ্টি হচ্ছে পশ্চিমবঙ্গের কলকাতাসহ বেশকিছু এলাকায়। প্রবল বৃষ্টিতে এরই মধ্যে জলাবদ্ধতা তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে বন্যার আশঙ্কা করছেন অনেকেই।

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাত থেকে বৃষ্টি শুরু হয়েছে। শনিবারও কলকাতাসহ দক্ষিণবঙ্গের বড় অংশে ভারী বৃষ্টিপাত চলছে।

গত মাসে পার্শ্ববর্তী রাজ্য সিকিমে বৃষ্টি ও বন্যার ফলে পশ্চিমবঙ্গের বেশকিছু খাল-বিল-নদী পানিতে ভরা। এর মধ্যেই এমন বৃষ্টি অব্যাহত থাকলে বন্যায় ভেসে যেতে পারে একাধিক জেলা।

আবহাওয়া দপ্তর কর্মকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্মচাপ ঘনীভূত হওয়াতেই এমন বৃষ্টি হচ্ছে। রোববারও (১৫ সেপ্টেম্বর) ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শনিবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে- পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, বীরভূম, নদীয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনাসহ উত্তরবঙ্গের বেশকিছু জেলায়।

রোববারের জন্য পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়ায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এই দুই জেলায় একদিনে ২০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

এদিকে, নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল রয়েছে। তাই মৎস্যজীবীদের গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে। রয়েছে ঝোড়ো হাওয়ার সর্তকবার্তা। হাওয়ার গতিবেগ থাকতে পারে ঘন্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার।

কলকাতা আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে, বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গের ওপর দিয়ে সরে যাবে নিম্নচাপ। আর এর প্রভাবে ঝাড়খণ্ডে প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। তবে দামোদর ভ্যালি করপোরেশন (ডিভিসি) জল ছাড়লে বিপদ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।