শক্তিশালী ঝড়ের কবলে চীন

শক্তিশালী ঝড়ের কবলে চীন

ছবিঃ সংগৃহীত।

চীনের বাণিজ্যিক অঞ্চল সাংহাইতে আছড়ে পড়েছে শক্তিশালী টাইফুন ‘বেবিনকা’। স্থানীয় সময় সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টা নাগাদ সাংহাইয়ের পূর্ব লিনগাং নিউ সিটির উপকূলীয় এলাকায় ঝড়টি আছড়ে পড়েছে বলে জানিয়েছে চীনের আবহাওয়া অফিস। ব্রিট্রিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

১৯৪৯ সালের পর সবচেয়ে শক্তিশালী ঝড় হিসেবে চিহ্নিত করা হয়েছে বেবিনকাকে। রাজ্যের গণমাধ্যম জানিয়েছে, ওই বছর টাইফুন ‘গ্লোরিয়া’ এমন তীব্র শক্তি নিয়ে আঘাত হেনেছিল।

ঝড়ের কারণে সাংহাই মহানগর এলাকার হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। শহরের দুটি প্রধান বিমানবন্দরের সব ফ্লাইট স্থগিত করা হয়েছে।

এছাড়া রাজ্যের সব ট্রেন চলাচল বাতিল করা হয়েছে। মহাসড়কগুলোতে যান চলাচলও স্থগিত করা হয়েছে। সাংহাইয়ের ২৫ মিলিয়ন বাসিন্দাকে ঝড় আসার আগে বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। শহরের ভেতরের রাস্তায় সর্বোচ্চ গতিবিধি সীমা ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, সাংহাইতে সরাসরি শক্তিশালী টাইফুনের আঘাত হানা খুবই বিরল। সাধারণত এটি ঘটে থাকে চীনের দক্ষিণাঞ্চলে।

ঝড়ের পর বেশ কয়েকটি এলাকার গাছপালা উপড়ে ও ভেঙে পড়েছে। বিলবোর্ডগুলো ঝড়ে উড়ে গেছে।

সাংহাইয়ের বিনোদন কেন্দ্রগুলো যেমন: সাংহাই ডিজনি রিসোর্ট, জিনজিয়াং অ্যামিউজমেন্ট পার্ক এবং সাংহাই ওয়াইল্ড অ্যান্ড পার্ক, সাময়িকভাবে বন্ধ রয়েছে। অনেক ফেরি চলাচলও স্থগিত করা হয়েছে।

টাইফুন বেবিনকা এরই মধ্যে জাপান ও ফিলিপাইনের মধ্য ও দক্ষিণাঞ্চলীয় অংশ অতিক্রম করেছে।এটি এখন উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং জিয়াংসু, ঝেজিয়াং এবং আনহুই প্রদেশগুলোতে ভারী বৃষ্টিপাত ও প্রবল বাতাস সৃষ্টি করতে পারে বলে জানিয়েছে চীনের আবহাওয়া অফিস।

এই মাসেই চীনের দক্ষিণের হাইনান দ্বীপে আঘাত হানে আরেকটি টাইফুন ইয়াগি। এর ফলে দক্ষিণ-পূর্ব এশিয়া মারাত্মক বন্যার কবলে পড়ে। বিশেষ করে ভিয়েতনাম এবং মিয়ানমারে শত শত মানুষ মারা যায়।