রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে নিষিদ্ধ করলো মেটা

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে নিষিদ্ধ করলো মেটা

ফাইল ছবি।

রাশিয়া টুডে-আরটিসহ বেশ কয়েকটি রুশ রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করেছে ফেসবুক-ইনস্টাগ্রামের মালিক প্রতিষ্ঠান মেটা। সোমবার (১৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে মেটার মুখপাত্র বলেছেন, বিদেশি হস্তক্ষেপমূলক কার্যকলাপের কারণে রাশিয়ার রসিয়া সেগোদনিয়া, আরটি ও অন্যান্য সংবাদ সংস্থাগুলোকে আমাদের অ্যাপগুলোতে বিশ্বব্যাপী নিষিদ্ধ করা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

বিবৃতিতে তিনি আরও বলেন, সতর্ক বিবেচনার পর আমরা রুশ নিয়ন্ত্রিত সংবাদ প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমাদের চলমান পদক্ষেপ আরও প্রসারিত করেছি।

এই নিষেধাজ্ঞাটি ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং থ্রেডসে প্রয়োগ করা হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের আরটি ও অন্যান্য রুশ-নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির কয়েক দিন পর এমন ঘোষণা দিল মেটা। এর আগে মার্কিন কর্মকর্তারা আরটিকে মস্কোর গোয়েন্দা সংস্থার সদস্য হিসেবে চিহ্নিত করেন।

মার্কিন বিচার বিভাগ এই মাসের শুরুর দিকে আরটির দুই কর্মীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করে, যেখানে দাবি করা হয়েছে যে রাজনৈতিক বিভাজন সৃষ্টির উদ্দেশ্যে তারা গোপনে টেনেসি-ভিত্তিক একটি ডানপন্থি সংবাদ কোম্পানিকে অর্থায়ন করেছিল।

নিষেধাজ্ঞা ঘোষণার আগে আরটির ফেসবুক ফলোয়ার ছিল প্রায় ৭২ লাখ।নিষেধাজ্ঞার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি মস্কো। তবে এর আগে যুক্তরাষ্ট্রের পদক্ষেপগুলোকে ব্যঙ্গ করেছে রাশিয়া।