ভারতীয় প্রেক্ষাগৃহে আবারো পাকিস্তানি সিনেমা

ভারতীয় প্রেক্ষাগৃহে আবারো পাকিস্তানি সিনেমা

ছবি: সংগৃহীত

‘হামসাফার’ টেলিভিশন সিরিজের সুবাদে বছর কয়েক আগে ভারতীয়দের মন জিতেছিলেন পাকিস্তানের ফাওয়াদ খান ও মাহিরা খান। এরপর বলিউডের টিকিটও পান দু’জনে। কিন্তু ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর ভারতে পাক-শিল্পীদের কাজ বন্ধ হয়ে যায়। প্রায় এক দশক পর ২০২২ সালের ‘দ্য লিজেন্ড অব মওলা জাট’ ছবিতে জুটি হিসাবে দেখা মিলেছে ফাওয়াদ-মাহিরার। কিন্তু সেই সময় ভারতে মুক্তি পায়নি পাকিস্তানের বক্স অফিস কাঁপানো ছবিটি। 

দুই বছর পর ভারতে মুক্তি পাচ্ছে সেই ছবিটি। এরই সঙ্গে টানা ৯ বছরের বিরতিতে কোনও পাক-ছবি মুক্তি পাচ্ছে ভারতে। এর আগে ২০১৫ সালে মাহিরা ও হুমায়ুন সৈয়দের ‘বিন রোয়ে’ মুক্তি পেয়েছিল ভারতে। 

পরিচালক বিলাল লাশারি এবং মাহিরা খান তাদের অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে ‘দ্য লিজেন্ড অব মওলা জাট’ ছবির খবরটি শেয়ার করেছেন। বিলাল খবরটি তার সোশ্যাল হ্যান্ডেলে শেয়ার করে লেখেন, ‘২ অক্টোবর ভারতের পাঞ্জাবে মুক্তি পাচ্ছে ছবিটি। পাকিস্তানে এই ছবি মুক্তির দু’বছর পেরিয়ে গেলেও, এখনও সাপ্তাহিক ছুটির দিনগুলিতে ঘরে ঘরে চলে এই ছবি। এখন, আমি ভারতের পাঞ্জাবি দর্শকদের ভালবাসার অপেক্ষায়, তারাও দেখে অনুভব করতে পারবেন এই ছবির যাদু।’

মাহিরা খান তার ইনস্টাগ্রাম স্টোরিতে ছবিটির পোস্টার শেয়ার করেছেন। তিনি পোস্টারটি শেয়ার করে উচ্ছ্বসিত হয়ে লেখেন, ‘চলো যাই’। ফাওয়াদ খানও একটি পোস্ট শেয়ার করেছেন। 

এটি পাকিস্তানি ক্লাসিক ছবি ‘মওলা জাট’-এর রিমেক। ছবিটি গল্প মূলত নৃশংস গ্যাং লিডার হামজা আলি আব্বাসি অভিনীত নুরি নাট এবং স্থানীয় নায়ক মাওলা জাট (ফাওয়াদ খান অভিনীত) প্রতিদ্বন্দ্বিতাকে ঘিরে আবর্তিত।

ভারতে ছবিটির মুক্তি ভারতীয় দর্শকদের অত্যন্ত উৎসাহী ও উত্তেজিত করে তুলেছে, কারণ দীর্ঘ সময় পর আবার বড় পর্দায় কোনও পাকিস্তানি ছবি দেখার সুযোগ পাওয়া যাবে।

২০১৯ সালে পুলওয়ামা হামলার পর ভারতে পাক শিল্পীদের কাজ করবার ওপর সম্পূর্ণরূপে নিষেধাজ্ঞা জারি হয়েছিল বলিউডে। অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন-এর তরফে নিষেধাজ্ঞা থাকলেও কোনও আইনি জটিলতা কিন্তু ছিল না। কারণ ভারত সরকারের তরফে এই ব্যাপারে কোনও প্রতিবন্ধকতা জারি হয়নি। পাশাপাশি ২০২৩ সালের নভেম্বরে, সুপ্রিম কোর্ট পাকিস্তানের শিল্পীদের ভারতে পারফর্ম বা কাজ করার ওপর নিষেধাজ্ঞা জারি করা সংক্রান্ত এক পিটিশন খারিজ করে স্পষ্ট জানিয়েছিল, শিল্পীদের কোনও ভৌগলিক সীমারেখা হয় না। এই পিটিশন সংকীর্ণ মনের পরিচয়। 

ফাওয়াদ খান ও মাহিরা খান দুজনেই এর আগে ভারতীয় ছবিতে কাজ করেছেন। ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’, ‘কাপুর অ্যান্ড সন্স’, ‘খুবসুরত’-এর মতো ছবিতে অভিনয় করেছেন ফাওয়াদ খান। ‘খুবসুরত’-এ ফাওয়াদকে সোনম কাপুরের বিপরীতে দেখা গিয়েছিল। পাশাপাশি ‘কাপুর অ্যান্ড সন্স’-এ আলিয়া ভাট ও সিদ্ধার্থ মালহোত্রার সঙ্গে নজর কেড়েছিলেন তিনি। ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এ একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অনুশকা শর্মার বিপরীতে অভিনেতাকে দেখা যায়। ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন রণবীর কাপুর। অন্যদিকে, শাহরুখ খানের বিপরীতে ‘রইস’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছিল মাহিরার।