বিতাড়িত রাজাপাকসে ভোট পেয়েছেন ২.৫৭ শতাংশ

বিতাড়িত রাজাপাকসে ভোট পেয়েছেন ২.৫৭ শতাংশ

ছবি:সংগৃহীত

শ্রীলঙ্কায় যে গণ-অভ্যুত্থানে বিতাড়িত রাজপাকসে পরিবার এবারের নির্বাচনে আবারো প্রত্যাখ্যাত হয়েছে। শনিবার অনুষ্ঠিত দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে রাজাপাকসে পরিবারের নতুন সদস্য নমল রাজাপাকসে অংশ নিয়েছিলেন। তাতে তিনি ভোট পেয়েছেন মাত্র ৩,৪২,৭৮১টি, তথা ২.৫৭ শতাংশ। তিনি চতুর্থ স্থান পেয়েছেন। তার পরিবার এই নির্বাচনের মাধ্যমে পুনর্বাসিত হওয়ার স্বপ্ন দেখেছিল। এমনকি রাজাপাকসেরা যখন ক্ষমতায় ছিল, তখনই নমলকে ভবিষ্যতের নেতা হিসেবে সামনে আনা হয়েছিল। কিন্তু তিনি শোচনীয় ব্যর্থতার পরিচয় দিয়েছেন। শ্রীলঙ্কার জনগণ তাকে প্রত্যাখ্যান করেছে বলে বিশ্লেষকেরা জানিয়েছেন।

রোববার ভোটগণনার পর জনতা বিমুক্তি পেরামুনার (জেভিপি) বৃহত্তর জোট ন্যাশনাল পিপলস পাওয়ারের (এনপিপি) নেতা অনুরা কুমারা দিসানায়েককে নির্বাচিত ঘোষণা করা হয়। আজ সোমবার তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন।

তিনি প্রথম গণনায় ভোট পেয়েছিলেন ৪২.৩১ শতাংশ ভোট। কিন্তু শ্রীলঙ্কা নিয়ম অনুযায়ী, কোনো প্রার্থী প্রথম রাউন্ডের গণনায় ৫০ ভাগ ভোট না পেলে দ্বিতীয় দফায় গণনা করা হয়। তাতে দেখা যায়, দিসানায়েক পেয়েছেন ৫৫.৮৯ শতাংশ ভোট। ফলে তিনিই হচ্ছেন শ্রীলঙ্কার পরবর্তী প্রেসিডেন্ট।

নির্বাচনে দ্বিতীয় স্থানে রয়েছেন সাজিথ প্রেমাদাসা। তিনি পেয়েছেন ৩২.৭৬ শতাংশ ভোট। ক্ষমতাসীন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে মাত্র ১৭.২৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন।