ইসমে আজমের মাধ্যমে কীভাবে দোয়া করতে হয়

ইসমে আজমের মাধ্যমে কীভাবে দোয়া করতে হয়

ছবি: সংগৃহীত

দোয়া কবুলের ক্ষেত্রে অত্যন্ত ফলপ্রসূ একটি পদ্ধতি হলো ইসমে আজমের মাধ্যমে দোয়া করা। ইসমে আজমের মাধ্যমে দোয়া করার কিছু নমুনা দেখানো হয়েছে হাদিস শরিফে। অর্থাৎ যেসব শব্দ-বাক্যের সমষ্টিকে আল্লাহর রাসুল ইসমে আজম বলেছেন, সেগুলো আগে পাঠ করতে হবে। এরপর নিজের দোয়াটি করতে হবে। তাহলেই ইসমে আজমের মাধ্যমে দোয়া হয়ে যাবে।

যেমন- আল্লাহর কাছে কোনোকিছু চাওয়ার আগে ইসমে আজম সম্বলিত এই বাক্যটি পাঠ করুন— اَللّٰهُمَّ إِنِّي أَسْأَلُكَ بِأَنِّي أَشْهَدُ أَنَّكَ أَنْتَ اللهُ، لَا إِلَهَ إِلّا أَنْتَ الأَحَدُ الصَّمَدُ، الَّذِي لَمْ يَلِدْ وَلَمْ يُوْلَدْ، وَلَمْ يَكُنْ لَّهٗ كُفُوًا أَحَدٌ উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নী আসআলুকা বিআন্নী আশহাদু আন্নাকা আনতাল্লাহু, লা ইলাহা ইল্লা আনতাল আহাদুস সামাদু, আল্লাজী লাম ইয়ালিদ, ওয়ালাম ইউলাদ ওয়ালাম ইয়াকুললাহু কুফুআন আহাদ।’ অর্থ: ‘হে আল্লাহ! আমি আপনার কাছে (আমার কাঙ্ক্ষিত বিষয়) কামনা করছি। যেহেতু আমি সাক্ষ্য দেই যে, আপনিই আল্লাহ। আপনি ছাড়া কোনো মাবুদ নেই। আপনি এক ও অদ্বিতীয়। আপনি চির অমুখাপেক্ষী। (আপনি এমন সত্তা,) যিনি কাউকে জন্ম দেন না, কারো থেকে জন্ম নেন না। যার সমকক্ষ সমতুল্য কেউ নেই।’ (জামে তিরমিজি: ৩৪৭৫)

একইভাবে এটাও পড়তে পারেন— اَللّٰهُمَّ إِنِّي أَسْأَلُكَ بِأَنَّ لَكَ الْحَمْدَ، لَا إِلهَ إِلَّا أَنْتَ، وَحْدَكَ لَا شَرِيْكَ لَكَ، الْمَنَّانُ، بَدِيْعُ السَّمَاوَاتِ وَالْأَرْضِ، ذُو الْجَلَالِ وَالْإِكْرَامِ উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নী আসআলুকা বিআন্না লাকাল হামদা, লা ইলাহা ইল্লা আনতা, ওয়াহদাকা লা শারীকা লাকাল মান্নানু বাদীআস সামাওয়াতি ওয়াল আরদি জুল জালালি ওয়াল ইকরাম।’ অর্থ: ‘হে আল্লাহ! আমি আপনার কাছে (আমার কাঙ্ক্ষিত বিষয়) কামনা করছি। যেহেতু সকল প্রশংসা আপনার। আপনি ছাড়া কোনো মাবুদ নেই। আপনি এক। আপনার কোনো শরিক নেই। আপনি মহা অনুগ্রহশীল। জমিন ও আসমানসমূহের অতুলনীয় স্রষ্টা। আপনি মহিমময়, মহানুভব।’ (সুনানে ইবনে মাজাহ: ৩৮৫৮)

আরও পড়তে পারেন— اَللّٰهُمَّ إِنِّي أَسْأَلُكَ بِأَنَّ لَكَ الْحَمْدَ، لَا إِلَهَ إِلَّا أَنْتَ، الْمَنَّانُ، يَا بَدِيعَ السَّمَاوَاتِ وَالْأَرْضِ، يَا ذَا الْجَلَالِ وَالْإِكْرَامِ، يَا حَيُّ يَا قَيُّوْمُ، إِنِّيْ أَسْأَلُكَ উচ্চারণ: ‘হে আল্লাহ! আমি আপনার কাছে (আমার কাঙ্ক্ষিত বিষয়) কামনা করছি। যেহেতু সকল প্রশংসা আপনার জন্য। আপনি ছাড়া কোনো মাবুদ নেই। আপনি মহা অনুগ্রহশীল। হে জমিন ও আসমানসমূহের অতুলনীয় স্রষ্টা! হে মহিমময়, মহানুভব! হে চিরঞ্জীব হে মহানিয়ন্ত্রক! আমি আপনার কাছে (আমার কাঙ্ক্ষিত বিষয়) প্রার্থনা করছি।’ (মুসনাদে আহমদ: ১৩৫৭০)

উল্লেখিত দোয়াগুলো মূলত ইসমে আজমসহ দোয়ার শুরুর অংশ। পরবর্তী অংশে নিজের ইচ্ছার কথা বলবেন। অর্থাৎ উপরের তিনটি দোয়া থেকে যেকোনো একটি পড়বেন, এরপর নিজে যা চান, তা আল্লাহর কাছে তুলে ধরবেন। এভাবে দোয়া সম্পূর্ণ করবেন। তাতে দোয়া কবুল হওয়ার দৃঢ় আশা করা যায়। আল্লাহ তাআলা আমাদেরকে ইসমে আজমের মাধ্যমে আল্লাহর কাছে দোয়া করার তাওফিক দান করুন। আল্লাহ তাআলা বান্দার মনের সব ভালো ইচ্ছে তিনি পূরণ করুন। আমিন।