স্মার্টফোনে এসব ছবি-ভিডিও ভুলেও দেখবেন না, হতে পারে জেল-জরিমানা

স্মার্টফোনে এসব ছবি-ভিডিও ভুলেও দেখবেন না, হতে পারে জেল-জরিমানা

ছবি: সংগৃহীত

আপনার হাতে স্মার্টফোন থাকার অর্থ এই নয় যে, নিজেদের ইচ্ছা অনুযায়ী যা খুশি তাই করা যেতে পারে। স্মার্টফোন ক্রয় করে কয়েকটি বিষয়ের দিকে নজর না দিলে জেল পর্যন্ত হতে পারে। কারও স্মার্টফোনে এসব আপত্তিকর জিনিস পাওয়া গেলে এর পরিণতি খুবই খারাপ হতে পারে। কারণ আইন অনুযায়ী এর জন্য কড়া শাস্তির ব্যবস্থা রয়েছে। তাই জেনে নেওয়া যাক কোন কোন বিষয়ে সাবধানতা অবলম্বন করা খুবই প্রয়োজন। 

বর্তমান সময়ে প্রায় প্রত্যেকেরই হাতে মোবাইল ফোন রয়েছে। আমরা প্রত্যেকেই নিজেদেরকে স্বাধীন মনে করে থাকি এবং আমাদের মন যা চায় তাই করি। কিন্তু, প্রযুক্তির এই অগ্রগতিতে মানুষের শুধু উপকার হচ্ছে না, এর সঙ্গে রয়েছে বিভিন্ন ধরনের অসুবিধাও। যেমন - হ্যাকিংয়ের হুমকি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক, মানুষের কাছ থেকে অর্থ আদায়, এমনকি চাইল্ড পর্নোগ্রাফির ঘটনাও বেড়ে চলেছে। আমরা ফোনে বিভিন্ন ধরনের কাজ করি এবং আমরা মনে করি যে আমরা কী করছি তা আমরা ছাড়া কেউ জানবে না। কিন্তু, এই বিষয়ে আরও সতর্ক হওয়া প্রয়োজন।

এর কারণ হল যদি কেউ নিজেদের ফোনে কিছু ভুল বা বেআইনি কাজ করে থাকে, তাহলে আইনের হাত থেকে সহজে পালানো যাবে না। কয়েকটি ক্ষেত্রে জেলও হতে পারে। এক নজরে দেখে নেওয়া যাক,ফোনের মাধ্যমে কী কী কখনও করা উচিত নয়।

চাইল্ড পর্নোগ্রাফি -  এর প্রথম গুরুত্বপূর্ণ একটি বিষয় হল চাইল্ড পর্নোগ্রাফি। চাইল্ড পর্নোগ্রাফি অনুমোদিত নয় এবং অভিযুক্তের ৩ থেকে ৭ বছরের জেল হতে পারে।  সুতরাং এর থেকে সাবধান।

বোমা বানানোর পদ্ধতি -  কেউ যদি মজা করেও গুগলে বোমা বানানোর পদ্ধতি সার্চ করে, তাহলে এখনই সাবধান হতে হবে। কারণ এর মারাত্মক পরিণতি হতে পারে। গুগল এই ধরনের সার্চগুলিকে গুরুত্ব সহকারে নেয় এবং ব্যবহারকারীদের আইপি ঠিকানাগুলি নিরাপত্তা সংস্থাগুলির সঙ্গে শেয়ার করে৷ এতে জড়িত ব্যক্তি সম্পর্কে সন্দেহ বাড়ে এবং ধরা পড়লে জেলে যাওয়ার আশঙ্কাও থাকে। তাই এই ধরনের সার্চ থেকে বিরত থাকা প্রয়োজন।

পাইরেসি -  ফিল্ম পাইরেসি কঠোর আইনের আওতায় রয়েছে। গুগল বা অন্য কোনও প্ল্যাটফর্ম থেকে পাইরেটেড সিনেমা ডাউনলোড করা বেআইনি। তাই ফিল্ম পাইরেসিতে জড়িত থাকলে গুরুতর পরিণতি হতে পারে এবং লাখ লাখ টাকা জরিমানাও দিতে হতে পারে। সুতরাং এই ধরনের কাজ করা উচিত নয়।

এছাড়া কারও অনুমতি ছাড়া তার ছবি বা ভিডিও শেয়ার করা শুধু গোপনীয়তার লঙ্ঘনই নয়, অপরাধও বটে। এই কাজ করলে জেলে যাওয়ার সম্ভাবনা সহ গুরুতর পরিণতি হতে পারে। অতএব, নিজেদের ফোনের মাধ্যমে এই কাজগুলো করা কখনই উচিত নয়।