শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে দ্রুতই সিদ্ধান্ত

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে দ্রুতই সিদ্ধান্ত

ফাইল ছবি।

বৈশিক করোনাভাইরাসের কারনে প্রায় ৮ মাস ধরে বন্ধ রয়েছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। করোনাভাইরাসের কারনে কয়েক ধাপে শিক্ষাপ্রতিষ্ঠনের ছুটি বৃদ্ধি করা হয়েছে। এখনো দেশে প্রতিদিন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে গড়ে ২০ জন। এর মধ্যেই আগামী ১৪ নভেম্বরের পর শিক্ষাপ্রতিষ্ঠান সীমিত পরিসরে খুলে দেওয়া যায় কিনা, তা ভাবছে সরকার। তবে কবে থেকে খোলা হবে সে বিষয়ে আগামী কয়েকদিনের মধ্যে ঘোষণা দেওয়া হবে।

বুধবার (১১ নভেম্বর) অনলাইন শিক্ষা কার্যক্রমের ওপর একটি জরিপের ফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে কথা বলেন।

এসময় ডা. দীপু মনি বলেন, ১৪ নভেম্বর পর্যন্ত ছুটি শেষে ১৫ তারিখ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে কিনা, নাকি ছুটি আরও বাড়বে, নাকি কোনো কোনো ক্লাস সীমিত আকারে শুরু করা যাবে- সেসব নিয়ে কাজ চলছে। তবে তা ১৪ নভেম্বরের আগেই জানিয়ে দেওয়া হবে। আজকালের মধ্যে একটা সিদ্ধান্ত জানাতেই হবে।

দীপু মনি বলেন, করোনা কত দিনে যাবে, কত দিনে সত্যিকার অর্থে প্রতিষ্ঠান পুরোপুরি খুলে দেওয়া যাবে, সে বিষয়গুলো এখনও অনিশ্চিত। এরই মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষা আসছে। সেগুলো নিয়েও বিভিন্নভাবে ভাবা হচ্ছে। পরীক্ষার আগে সিলেবাস কী করে পুরোপুরি শেষ করা যায়, তা নিয়েও চিন্তাভাবনা চলছে।