বিশ্বে করোনা: মৃত্যু ২২ লাখ ৯১০ জন

বিশ্বে করোনা: মৃত্যু ২২ লাখ ৯১০ জন

ফাইল ছবি

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ এবং করোনার নতুন ধরণে বিপর্যয়ের দিকে বিশ্ব। ইতমেধ্যে করোনার নতুন ধরণ বিশ্বের প্রায় ৭০ টি দেশে ছড়িয়ে পড়েছে। লকডাউন রয়েছে উইরোপসহ বিশ্বের বিভিন্ন দেশ। কয়েকটি করোনা ভ্যাকসিন অনুমোদন দেওয়ার পরও করোনার সংক্রামণ এবং মৃত্যু কোনো ভাবে থামানো যাচ্ছে না। করোনার এই নতুন ধরণ আগের চেয়ে ৭০ গুণ বেশী শক্তিশালী বলে ধারণা করছে বিশেষজ্ঞরা।

করোনাভাইরাস সংক্রান্ত পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার (২৯ জানুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ কোটি ২০ লাখ ৩৪ হাজার ৭৬৮ জন এবং মৃত্যুবরণ করেছে ২২ লাখ ৯১০ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ কোটি ৩৮ লাখ ৬৩ হাজার ৫২২ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ২ কোটি ৬৩ লাখ ৩৮ হাজার ৬০৭ জন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৩ হাজার ৭৬৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ১ কোটি ৭ লাখ ২০ হাজার ৯৭১ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ৪৭ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৯০ লাখ ৬০ হাজার ৭৮৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ২১ হাজার ৬৭৬ জনের।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে কোভিড-১৯ সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি এ ভাইরাস।