ছুটি শেষে বেনাপোল বন্দর দিয়ে সচল আমদানি-রপ্তানি বাণিজ্য

ছুটি শেষে বেনাপোল বন্দর দিয়ে সচল আমদানি-রপ্তানি বাণিজ্য

ছুটি শেষে বেনাপোল বন্দর দিয়ে সচল আমদানি-রপ্তানি বাণিজ্য - ছবি: যশোর প্রতিনিধি

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বেনাপোলের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম ৩ দিন বন্ধ থাকার পর আবারও সচল হয়েছে। রবিবার (১৬ মে) সকাল থেকে এ পথে আমদানি-রপ্তানি পণ্যবাহী ট্রাক আসা-যাওয়া শুরু করে।

এদিকে আমদানি-রপ্তানি শুরু হওয়ায় বেনাপোল বন্দর এলাকায় বেড়েছে কর্মব্যস্ততা । এতে আমদানি পণ্যের গাড়ির দীর্ঘ লাইন পড়তে দেখা গেছে। 

বেনাপোল স্থলবন্দরের উপ পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বাণিজ্য সচলের বিষয়টি নিশ্চিত করে বলেন, দ্রুত পণ্য খালাসের জন্য সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বেনাপোল চেকপোস্ট কার্গো সুপার স্বপন কুমার দাস জানান, ঈদ উপলক্ষে বন্দর তিনদিন বন্ধ থাকার পর আজ সকাল থেকে পুনরায় আমদানি রপ্তানি চালু হয়েছে। সকাল ৬ টা থেকে দুপুর পর্যন্ত প্রায় ৭০ টি পন্যবাহি ট্রাক বাংলাদেশে পন্য নিয়ে প্রবেশ করেছে। 

প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪ শ থেকে সাড়ে ৪শ ট্র্রাক বিভিন্ন পণ্য আমদানি এবং দেড়শ থেকে ২শ ট্রাক পণ্য রপ্তানি হয়ে থাকে। আমদানি পণ্যের মধ্যে শিল্পকারখানার কাঁচামাল, তৈরি পোশাক ও খাদ্যদ্রব্য রয়েছে। রপ্তানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব্য উল্লেখযোগ্য। প্রতিবছর এ বন্দরে আমদানি পণ্য থেকে সরকার প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে।