দু‘দিন পর ভারতে কমল দৈনিক সংক্রমণ

দু‘দিন পর ভারতে কমল দৈনিক সংক্রমণ

দু‘দিন পর ভারতে কমল দৈনিক সংক্রমণ

ভ্যাকসিন সরবরাহে সমস্যা, নতুন ‘এটা’ স্ট্রেনের চোখরাঙানির মাঝেই ভারতে করোনা সংক্রমণ কমল সামান্য। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৪৯৯ জন। রবিবার এই সংখ্যা ছিল ৩৯ হাজারের বেশি। একদিনে ভারতে করোনার বলি ৪৪৭ জন। এই হার সামান্য কমেছে। রবিবার দৈনিক মৃত্যু হয়েছিল ৪৯১ জনের। কমেছে অ্যাকটিভ রোগীর সংখ্যাও। এই মুহূর্তে তা ৪ লক্ষ ২ হাজারের একটু বেশি। ২৪ ঘণ্টা আগেও যা ছিল ৪ লক্ষ ৬ হাজার। এই পরিসংখ্যান খানিকটা স্বস্তির। তবে টিকাকরণের হার না বাড়লে তৃতীয় ঢেউয়ের ধাক্কা সামলানো ভারতের পক্ষে কঠিন হয়ে যাবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডের কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন জন। যার জেরে এই মুহূর্তে ভারতে সুস্থতার হার দাঁড়াল ৯৭.৪০ শতাংশ। মহামারীকে হারিয়ে জীবনে ফিরেছেন ভাতের মোট ৩ কোটি ১১ লক্ষ ৩৯ হাজার ৪৫৭ জন। আর করোনায় আক্রান্ত হয়েছিলেন মোট ৩ কোটি ১৯ লক্ষ ৬৯ হাজার ৯৫৪ জন। মৃতের সংখ্যা মোট ৪ লক্ষ ২৮ হাজার ৩০৯। করোনাযুদ্ধে বছরের গোড়া থেকেই ভারতে শুরু হয়েছে গণটিকাকরণ। চলতি বছরের মধ্যে সব ভারতবাসীকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। কিন্তু টিকাকরণের যা গতি, তাতে এই লক্ষ্য পূরণ করা যাবে না বলে নিজেই স্বীকার করেছে কেন্দ্র। এদিকে, করোনা পরিস্থিতির সামান্য উন্নতি হওয়ায় ১৫ আগস্ট থেকে মুম্বইয়ে খুলছে লোকাল ট্রেন। তবে ডবল ডোজ ভ্যাকসিন ছাড়া ওঠা যাবে না ট্রেনে। 

ভ্যাকসিন সরবরাহ নিয়ে একাধিক রাজ্যের লাগাতার অভিযোগের মুখে পড়ে সোমবার হিসেব দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। জানানো হয়েছে, ৫২.৪০ কোটি টিকা দেওয়া হয়েছে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে। এখনও ২.৩৩ কোটি ভ্যাকসিন বিভিন্ন বেসরকারি হাসপাতালে মজুত রয়েছে। 

সূত্র: সংবাদ প্রতিদিন