টুইটার ছাড়ছেন সংস্থার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক

টুইটার ছাড়ছেন সংস্থার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক

টুইটার ছাড়ছেন সংস্থার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক

টুইটার প্রতিষ্ঠা করেছিলেন জ্যাক ডরসি। আরো অনেক মিডিয়া ব্যারনের মতো তিনিও বিশ্ববিদ্যালয়ের পড়া বন্ধ করে নিজের সংস্থা তৈরির নেশায় মেতেছিলেন। প্রথম দিন থেকেই টুইটার নেট নাগরিকদের কাছে গ্রহণযোগ্য হয়েছে। তবে জ্যাকের সঙ্গে সংস্থার সম্পর্ক বরাবর একরকম থাকেনি।২০০৮ সালে টুইটার থেকে বেরিয়ে যান জ্যাক। ২০১৫ সালে তৎকালীন সিইও ডিক কসটোলো সংস্থা ছাড়ার পরে ফের তিনি টুইটারে যোগ দেন এবং সিইও হন।

গত কয়েকমাস ধরেই শোনা যাচ্ছিল, পদ ছাড়ছেন জ্যাক। সোমবার টুইটারে তিনি একটি পোস্ট করেন। সেখানে তার পদত্যাগপত্র আপলোড করেন তিনি। জ্যাক বলেছেন, তার মন খারাপও হচ্ছে, আবার ভালোও লাগছে। সব মিলিয়ে এক মিশ্র অভিজ্ঞতা। তবে পরাগের প্রশংসা করেছেন তিনি। জ্যাক জানিয়েছেন, টুইটার যখন যখন সমস্যায় পড়েছে, পরাগ ত্রাণকর্তার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। ফলে তার হাতে টুইটার আরো ভালো করবে বলে তিনি মনে করেন।

মাত্র দশ বছর আগে একজন সাধারণ ইঞ্জিনিয়ার হিসেবে টুইটারে যোগ দিয়েছিলেন পরাগ। তার পরের দৌড় স্বপ্নের। পরাগ জানিয়েছেন, জ্যাকের কাছ থেকে তিনি অনেক কিছু শিখেছেন। টুইটারকে এগিয়ে নিয়ে যেতে সেই শিক্ষা কাজে লাগবে।

ফেসবুক, টিকটকের জমানায় টুইটার কি টিকে থাকতে পারবে? গত কয়েকবছরে এ প্রশ্ন বার বার উঠেছে। ফেসবুক, টিকটক যখন মানুষের সামনে আরো নতুন নতুন ভাবপ্রকাশের রাস্তা তৈরি করে দিচ্ছে, টুইটার তখনো পুরনো ফর্ম্যাটে বন্দি। পরাগ সেই ফরম্যাটের বদল করেন কি না, সেদিকেই তাকিয়ে আছে নেট নাগরিকরা।

সূত্র : ডয়েচে ভেলে