যুক্তরাষ্ট্রে টর্নেডোতে নিহতের সংখ্যা ১০০ ছাড়াতে পারে

যুক্তরাষ্ট্রে টর্নেডোতে নিহতের সংখ্যা ১০০ ছাড়াতে পারে

যুক্তরাষ্ট্রে টর্নেডোতে নিহতের সংখ্যা ১০০ ছাড়াতে পারে

যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্য জুড়ে ব্যাপক ধ্বংসলীলা চালানো প্রলয়ংকরী টর্নেডোতে নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে।কেনটাকির গভর্নর অ্যাণ্ডি বেশিয়ার বলছেন, এ রাজ্যের ইতিহাসে এটিই ছিল সবচেয়ে মারাত্মক টর্নেডো এবং এ পর্যন্ত ৮০ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে।টর্নেডোর আঘাতে অন্য চারটি রাজ্যে ১৪ জন নিহত হয়েছে।ইলিনয় রাজ্যে অ্যামাজনের ওয়্যারহাউজ ভেঙে পড়ে ৬ জন নিহত হয়। এ ছাড়া টেনেসি রাজ্যে চার জন, আরকানসাসে ২ জন এবং মিসৌরিতে ১ জন নিহত হয়।

সবশেষ খবরে বলা হচ্ছে, কেনটাকিতে টর্নেডোর আঘাতে মাটির সাথে মিশে যাওয়া একটি মোমবাতির কারখানায় নিহতের সংখ্যা যত হবে বলে আশংকা করা হচ্ছিল - প্রকৃত মৃত্যুর সংখ্যা তার চেয়ে অনেক কম বলে বলেই মনে করা হচ্ছে।টর্নেডো আঘাত হানার সময় ওই কারখানাটিতে ১১০ জন লোক কাজ করছিল। বলা হচ্ছে, এর মধ্যে আটজন নিহত হয়েছে এবং আরো আটজন নিখোঁজ রয়েছে।মি. বেশিয়ার বলেন, টর্নেডোটির ২২৭ মাইল দীর্ঘ পথে ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটেছে। হাজার হাজার বাড়িঘর ধ্বংস হয়েছে, তবে এখনো এর প্রকৃত সংখ্যা স্পষ্ট নয়।

এর আগে যুক্তরাষ্ট্রে একটি টর্নেডোর দীর্ঘতম যাত্রাপথ ছিল ২১৯ মাইল লম্বা। মিসৌরি রাজ্যে ১৯২৫ সালের ওই টর্নেডোতে ৬৯৫ জন নিহত হয়।বলা হচ্ছে বসন্ত ও গ্রীষ্মকালের বাইরে এত বড় আকারের টর্নেডো অতি বিরল ঘটনা।প্রেসিডেন্ট জো বাইডেন কেনটাকি রাজ্যে ফেডারেল দুর্যোগ ঘোষণা করে সেখানে সবচেয়ে ক্ষতিগ্রস্ত জায়গাগুলোতে ফেডারেল ত্রাণ পাঠানোর নির্দেশ দিয়েছেন।

সূত্র : বিবিসি