হবিগঞ্জের এসপি ও দুই ওসির প্রত্যাহার দাবি বিএনপির

হবিগঞ্জের এসপি ও দুই ওসির প্রত্যাহার দাবি বিএনপির

হবিগঞ্জের এসপি ও দুই ওসির প্রত্যাহার দাবি বিএনপির

দলের শান্তিপূর্ণ সমাবেশে হামলা এবং ‘অবৈধভাবে’ নেতাকর্মীদের ওপর ‘এক হাজার ২০০ বুলেট’ ছোড়ার অভিযোগে হবিগঞ্জের পুলিশ সুপার (এসপি) এবং দুই ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) অপসারণের দাবি জানিয়েছে বিএনপি।বৃহস্পতিবার বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দাবি জানান।

এসময় তিনি বুধবার হবিগঞ্জের জনসভায় পুলিশের তৎপরতার প্রতিবাদে শুক্রবার ও শনিবার সিলেট বিভাগে দুই দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, হবিগঞ্জের এসপি এসএম মুরাদ আলী এবং দুই ওসি মাসুক আলী ও নাজমুল আহসানের নির্দেশে পুলিশ সমাবেশে নির্বিচারে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে এবং বিনা উসকানিতে শান্তিপূর্ণ সমাবেশে বিএনপি নেতাকর্মীদের ওপর গুলি ছোড়ে।হামলায় তাদের দল ও সহযোগী সংগঠনের প্রায় ৩০০ নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করেন বিএনপি নেতা।

এর মধ্যে বিএনপির ১০ নেতাকর্মী গুরুতর আহত অবস্থায় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এবং একজন নেতার চোখ ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান তিনি।

ফখরুল বলেন, পুলিশের হামলা ও গুলি চালানো সম্পূর্ণ অযাচিত। হামলায় প্রায় ১২ রাউন্ড গুলি ব্যবহার করা হয়েছিল, যা বেআইনি। সারা বিশ্বে শটগানের বুলেটের ব্যবহার নিষিদ্ধ। তার পরেও এমন গুলি ব্যবহার করা হয়েছে। আমরা অবিলম্বে এসপি মুরাদ আলাই, ওসি নাজমুল আহসান ও মাসুক আলীর অপসারণের দাবি জানিয়েছি।নিরপেক্ষ তদন্তের মাধ্যমে তিনজনকে বিচারের আওতায় আনার জন্য সরকারের প্রতিও আহ্বান জানান তিনি।

ফখরুল অভিযোগ করে বলেন, সরকার পরিকল্পিতভাবে দেশের রাজনৈতিক অবস্থানকে চরমভাবে চাপে রাখছে। আমাদের সকল কর্মসূচি শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়। বিএনপির পক্ষ থেকে কোথাও শান্তি বিঘ্নিত হচ্ছে না। কিন্তু তারা আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিচ্ছে।তিনি বলেন, দলের চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে শান্তিপূর্ণভাবে একই দিনে ছয় জেলায় আরো ছয়টি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বিএনপি নেতা বলেন, জনগণ বিএনপির কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে তাদের প্রতি অনাস্থা প্রকাশ করেছে।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, এ ধরনের দমন-পীড়ন, হত্যা ও গুম করে সরকার গণতন্ত্র পুনরুদ্ধার ও খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে চলমান আন্দোলনকে কখনই দমন করতে পারবে না।

প্রতিবাদ কর্মসূচি
ফখরুল বলেন, হবিগঞ্জে তাদের সমাবেশে ‘বর্বরোচিত’ হামলার প্রতিবাদে শুক্রবার সিলেট বিভাগের সব উপজেলায় বিএনপি নেতাকর্মীরা বিক্ষোভ করবে।

এছাড়া শনিবার বিভাগের অধীন সব জেলায় একই ধরনের কর্মসূচি পালন করা হবে বলে জানান তিনি।সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুক উপস্থিত ছিলেন।

সূত্র : ইউএনবি