সমুদ্র সৈকতে নারী ও শিশুদের বিশেষ জোনের সিদ্ধান্ত প্রত্যাহার

সমুদ্র সৈকতে নারী ও শিশুদের বিশেষ জোনের সিদ্ধান্ত প্রত্যাহার

সমুদ্র সৈকতে নারী ও শিশুদের বিশেষ জোনের সিদ্ধান্ত প্রত্যাহার

উদ্বোধনের ১০ ঘণ্টার মাথায় নারী ও শিশুদের জন্য কক্সবাজার সমুদ্র সৈকতে ঘোষিত বিশেষ জোন বাতিল করেছেন জেলা প্রশাসন। দেশজুড়ে নানা সমালোচনা ও প্রতিক্রিয়া মতামতের জন্য সৈকতের লাবণী পয়েন্টস্থ বিজিবি পরিচালিত উর্মি গেস্ট হাউস থেকে সীগাল পয়েন্ট পর্যন্ত ১৫০ ফুট এলাকা নিয়ে তৈরি এ জোন বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়।

বুধবার রাত ১০টায় এ জোন বাতিলের বিষয়টি নিশ্চিত জানিয়ে জেলা প্রশাসনের ফেসবুক গ্রুপে স্ট্যাটাস দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (পর্যটন সেল) মো. আবু সুফিয়ান।  

সেখানে লেখা হয়,, জেলা প্রশাসন পর্যটকদের মতামতের উপর সবসময় শ্রদ্ধাশীল। বিভিন্ন সময়ে পর্যটকদের মধ্যে অনেকেই অনুরোধ করেছেন নারী ও শিশু পর্যটকদের জন্য একটি এক্সক্লুসিভ জোন থাকলে ভালো হয়। সে বিবেচনায় বিচ ম্যানেজমেন্ট কমিটির সিদ্ধান্তের আলোকে একটি পৃথক এলাকা চিহ্নিত করে নারী ও শিশুদের জন্য এক্সক্লুসিভ জোন করার উদ্যোগ নেয় হয়। এক্সক্লুসিভ জোনে যাদের ইচ্ছা হবে যাবে, অন্য পর্যটকরা তাদের ইচ্ছে মতো ঘুরবেন।

এর প্রেক্ষিতে বুধবার ২৯ ডিসেম্বর দুপুরে এ জোনটি উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। উদ্বোধন অনুষ্ঠানে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন উদ্দিন এবং বীর মুক্তিযোদ্ধা নূরুল আফসার উপস্থিত ছিলেন।

কিন্তু এ সংক্রান্ত সংবাদ বিভিন্ন গনমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক বিরূপ প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়। এসব প্রতিক্রিয়া পর্যালোচনায় বিষয়টি নিয়ে বিরূপ মতামত পাওয়া গেছে।