হজ ও ওমরাহ নিয়ে নতুন নির্দেশনা

হজ ও ওমরাহ নিয়ে নতুন নির্দেশনা

ফাইল ছবি

 ২০২২ সালের প্রথম দিন থেকে বাংলাদেশের সকল হজ ও ওমরাহ যাত্রীদের নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি সরকার।

বুধবার (২৯ ডিসেম্বর) বাংলাদেশস্থ সৌদি দূতাবাস জরুরি এক নোটিশে  এ নির্দেশনা দিয়েছে।   নির্দেশনায় উল্ল্যেখ করা হয়,আগামী বছর থেকে সৌদি আরবের ভিসা পেতে হলে বাধ্যতামূলকভাবে বায়োমেট্রিক নিবন্ধন (আঙুলের ছাপ ও মুখমণ্ডলের ছবি) সম্পন্ন করতে হবে।

নোটিশে বলা হয়েছে, ঢাকাস্থ সৌদি আরব দূতাবাসের কনস্যুলার সেকশন বাংলাদেশের সকল হজ ও ওমরাহ অফিসের জ্ঞাতার্থে জানাচ্ছে যে, হজ ও ওমরাহ পালনকারীদের জন্য নতুন রেজিস্ট্রেশন পদ্ধতি (বায়োমেট্রিক সিস্টেম) চালু করার কারণে হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশি হাজিদেরকে বায়োমেট্রিক সিস্টেমে ডিজিটাল পদ্ধতিতে মোবাইলে গুগল প্লে অথবা আইওএস হতে (সৌদি ভিসা বায়ো) নামে অ্যাপ ডাউনলোড করতে হবে। যা আগামী ১ জানুয়ারি ২০২২ হতে কার্যকর হবে।

নতুন রেজিস্ট্রেশন পদ্ধতিতে হজ ও ওমরাহ যাত্রী (আঙ্গুলের ছাপ এবং একটি ছবি) নিবন্ধন করানোর জন্য ইতোপূর্বে হজ ও ওমরাহ এজেন্সিগুলোকে লিংকসহ জানানো হয়েছে।

নোটিশে আরও বলা হয়, বছরের প্রথম দিন থেকে হজ ও ওমরাহ যাত্রীগণ উক্ত অ্যাপের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন ও প্রক্রিয়া সম্পন্ন ব্যতীত কেউ হজ ও ওমরাহর জন্য কোন ভিসা পাবেন না।

হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশিদেরকে উক্ত তারিখের পর নির্ধারিত লিংকের মাধ্যমে উক্ত অ্যাপটি ডাউনলোড করার জন্য অনুরোধ জানিয়েছে সৌদি সরকার।