ঢাবি শিক্ষক সমিতির সভাপতি রহমতুল্লাহ, সম্পাদক নিজামুল

ঢাবি শিক্ষক সমিতির সভাপতি রহমতুল্লাহ, সম্পাদক নিজামুল

ঢাবি শিক্ষক সমিতির সভাপতি রহমতুল্লাহ, সম্পাদক নিজামুল

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ২০২২ সালের কার্যকরী পরিষদ নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যাপক ড. রহমতুল্লাহ এবং সাধারণ সম্পাদক হয়েছেন অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ১৫টি পদের মধ্যে ১৪টি পদেই জিতেছে আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দল। গত বছরও শিক্ষক সমিতির নির্বাচনে বিএনপিপন্থী সাদা দল অংশ না নেয়ায় নীল দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫ পদেই জিতেছিল।

গঠনতন্ত্র অনুযায়ী, প্রতিবছরই শিক্ষক সমিতির নির্বাচন হয়। কার্যকরী পরিষদের ১৫টি পদে এ নির্বাচন হয়।ভোট গণনা শেষে বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয় ক্লাবে নির্বাচনের ফল ঘোষণা করেন রসায়ন বিভাগের অধ্যাপক ও নির্বাচন কমিশনার অধ্যাপক তোফায়েল আহমেদ চৌধুরী। তিনি জানান, শিক্ষক সমিতির ১ হাজার ৩৯৮ জন ভোটারের মধ্যে ১ হাজার ৩৫১ জন এই নির্বাচনে ভোট দিয়েছেন।

সভাপতি পদে অধ্যাপক ড. মো: রহমত উল্লাহ ৯৪৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী সাদা দলের সভাপতি প্রার্থী প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিভাগের অধ্যাপক ড. ইয়ারুল কবীর পেয়েছেন ৩৯২ ভোট ৷ সহ- সভাপতি পদে অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান পেয়েছেন ৮২৬ ভোট। এ পদে তার প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিভাগের ড. মামুন আহমেদ পেয়েছেন ৫১২ ভোট। কোষাধ্যক্ষ পদে ৮৫০ ভোট পেয়ে জয়ী হয়েছেন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. মো: আকরাম হোসেন। তার প্রতিদ্বন্দ্বী সাদা দলের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আল আমিন পেয়েছেন ৪৩৭ ভোট।

সাধারণ সম্পাদক পদে জয়ী পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো: নিজামুল হক ভূঁইয়া পেয়েছেন ৯৭০ ভোট। এ পদে তার প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবদুস সালাম পেয়েছেন ৩৮১ ভোট। ৮২২ ভোট পেয়ে যুগ্ম-সম্পাদক পদে জয়ী হয়েছেন নীল দলের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: আবদুর রহিম। তার প্রতিদ্বন্দ্বী সাদা দলের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ দাউদ খাঁন পেয়েছেন ৪৬১ ভোট।

১০টি সাধারণ সদস্য পদের মধ্যে ৯টিতেই বিজয়ী হয়েছে নীল দলের। জয়ী সদস্যরা হলেন, বিজনেস অনুষদের ডিন অধ্যাপক ড. মঈন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা, টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া, তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো: নাসিরুদ্দিন মুন্সি, ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল, অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার এবং পদার্থ বিভাগের অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ।

অন্যদিকে, সাদা দলের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো: লুৎফর রহমান ৮০৬ ভোট পেয়ে সদস্য পদে নির্বাচিত হয়েছেন।এবারের নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের নীল ও সাদা দলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হয়। বামপন্থী শিক্ষকদের গোলাপি দল গত বছরের মতো এবারো কোনো প্রার্থী দেয়নি।