যে সুরা পাঠ করলে অভাব দূর হয়

যে সুরা পাঠ করলে অভাব দূর হয়

প্রতীকী ছবি

সুরা আল-ওয়াকিয়াহ। পবিত্র কোরআনুল কারিমের ৫৬তম সুরা। এই সুরার আয়াত সংখ্যা ৯৬। আর রুকু আছে ৩টি। সুরা ওয়াকিয়াহ মক্কায় অবতীর্ণ হয়। সুরা আল ওয়াক্বিয়ার অর্থ নিশ্চিত ঘটনা। ‍মুফাসসিরে কিরাম বলেন, ওয়াকিয়া অর্থ কিয়ামতও বটে।

সুরা ওয়াকিয়ার ফজিলত অনেক বেশি। এই সুরা পাঠ করলে কখনো অভাব আসে না। দরিদ্রতা কখনো গ্রাস করতে পারে না। আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি প্রতিদিন রাতে সুরা ওয়াকিয়াহ তেলাওয়াত করবে, তাকে কখনো দরিদ্রতা স্পর্শ করবে না।’ (বাইহাকি, শুআবুল ঈমান; হাদিস : ২৪৯৮)

এমনকি বর্ণিত আছে যে, আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)-কে যখন তার সন্তানদের জন্য একটি দিনারও রেখে না যাওয়ার কারণে তিরস্কার করা হলো— তখন তিনি উত্তরে বলেছিলেন, ‘তাদের জন্য আমি সুরা ওয়াকিয়াহ রেখে গেলাম।’ (ফয়জুল কাদির, হাদিস : ৪/৪১) 

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) তার মেয়েদের প্রত্যেক রাতে এ সুরা তেলাওয়াত করার আদেশ করতেন। (বাইহাকি, শুআবুল ঈমান; হাদিস : ২৪৯৮)

হাদিসে নারীদের এ সুরা শিক্ষা দেয়ার জন্য তাগিদ দেয়া হয়েছে। মা আয়েশা (রা.)-কে এ সুরা পাঠের জন্য নির্দেশ করা হয়েছিলো। সুরা ওয়াকিয়াহ জুমাবার পড়া যেতে পারে। এছাড়াও রাতে পড়ার জন্যে হাদিসে বলা আছে।