কুবিতে স্থানীয়দের মানববন্ধন

কুবিতে স্থানীয়দের মানববন্ধন

অখণ্ড বিশ্ববিদ্যালয়ের দাবিতে কুবিতে মানববন্ধন করেছে স্থানীয় এলাকাবাসী।

কুবি প্রতিনিধিঃ অখণ্ড বিশ্ববিদ্যালয়ের দাবিতে কুবিতে মানববন্ধন করেছে স্থানীয় এলাকাবাসী। সোমবার (১৪'ই ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে স্থানীয়দের এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 এসময় মানববন্ধনে বক্তারা বলেন- 'আমরা অখণ্ড কুবি চাই। বিশ্ববিদ্যালয় আমাদের আশেপাশে গড়ে উঠা একটি ছাতার মতো। বিশ্ববিদ্যালয়কে দ্বিখণ্ডিত করবেন না। আমরা ন্যায্য দামে আমাদের জায়গা বিক্রি করব। রাজারখোলায় বিশ্ববিদ্যালয় প্রশাসন যে দাম দিয়ে ভুমি অধিগ্রহণ করবে আমরা একই দামে জায়গা বিক্রি করব। আমাদের একটাই দাবি বিশ্ববিদ্যালয় যেন দ্বিখণ্ডিত না হয়।

বক্তারা আরও বলেন, রাজারখোলা যেস্থানে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভূমি অধিগ্রহণ করেছে সেখানে সমতল জায়গা নেই। বরং ভূমি অধিগ্রহণের নামে একটি কুচক্রী সিন্ডিকেট চড়া দামে জমি বিক্রি করছে। প্রভাবশালী মহলের ব্যাক্তিরা আগেই নিজের নামে, ড্রাইভারের নামে, সন্তানের নামে, আত্নীয়ের নামে ভূমি অধিগ্রহণ করে রেখেছে। যা ইতোমধ্যে সংবাদ মাধ্যমে উঠে এসেছে। আমরা বলতে চাই সুষ্ঠু তদন্ত হোক। আমরা একই দামে ভূমি হস্তান্তর করব৷ বিশ্ববিদ্যালয়কে দ্বিখণ্ডিত করবেননা। চড়া দামে ভূমি অধিগ্রহণের নামে সরকারের অর্থ অপচয় করবেন না।

এর আগে ২০১৮ সালের ২৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী দক্ষিণ মোড়ে টায়ার জ্বালিয়ে অখণ্ড কুবির দাবিতে বিক্ষোভ করে এলাকাবাসী। প্রসঙ্গত, ২০১৮ সালের ২৩ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন ও সম্প্রসারণের জন্য ১৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের অনুমোদন পায় এবং ২০২১ সালের ১১ মার্চ প্রকল্প বাস্তবায়নে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ব্যাটালিয়ন ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এতে প্রকল্পের আওতায় ১৯৮.৮৯০০ একর ভূমি অধিগ্রহণের জন্য কুমিল্লা জেলা প্রশাসকের নিকট গত বছরের ২৪ মে ৪ শত ৭১ কোটি ১১ লক্ষ ২২ হাজার ৫৫ টাকার চেক হস্তান্তর করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।