পাবনায় একদিনেই ১ লাখ ২০ হাজার লিটার তেল জব্দ, প্রায় ৬ লাখ টাকা জরিমানা

পাবনায় একদিনেই ১ লাখ ২০ হাজার লিটার তেল জব্দ, প্রায় ৬ লাখ টাকা জরিমানা

ছবি- নিউজজোন বিডি

পাবনা প্রতিনিধি:পাবনার আমিনপুর থানা এলাকার কাশিনাথপুরে ৩টি, সুজানগরে একটি এবং পাবনায় একটি গোডাউনে পৃথক অভিযান চালিয়ে ১ লাখ ২০ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করেছে পাবনা জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর । এসময় গোডাউনগুলোর মালিকদেরকে পাঁচ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (১১ মে) দুপুর থেকে বিকেল ৫টা পর্যন্ত কাশিনাপুর বাজারের সুনীল কুমার সাহা, লক্ষণ কুমার সাহা ও মির  স্টোর এবং সুজানগরের ঘোষ স্টরের গোডাউনে এই অভিযান চালানো হয়।

অপরদিকে পাবনা শহরের বড় বাজারের উত্তম কুমার কুন্ডুর একটি গোডাউনে অভিযান চালিয়ে ৪৩ হাজার লিটার  তেল জব্দ করা হয়। এ সময় গোডাউনের মালিক উত্তম কুমারকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

পাবনা জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান খোন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন।

বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সবুর আলী এ প্রতিনিধিকে জানান, প্রথমে অভিযান চালানো হয় কাশিনাথপুর বাজারের বেড়া উপজেলার অংশের সুনীল ও লক্ষণের গোডাউনে। এসময় সুনিলের  গোডাউনে সয়াবিন ৬০ ড্রাম, পাম ওয়েল ৩০ ড্রাম ও ৩০ ড্রাম সুপার তেল জব্দ করা হয়। আর লক্ষণের  গোডাউনে জব্দ করা হয় সয়াবিন তেল ৩০ ড্রাম এবং পাম ওয়েল ৭২ ড্রাম। প্রতি ড্রামে ২১০ লিটার তেল হিসেবে আনুমানিক ৪৫ হাজার লিটার তেল জব্দ করা হয়। অবৈধভাবে তেলগুলো দীর্ঘদিন মজুদ করে রাখার অপরাধে সুনিলকে দুই লাখ এবং লক্ষণকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

অপরদিকে সাঁথিয়ার সহকারী ভূমি কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  মোঃ মনিরুজ্জামান বলেন, কাশিনাথপুর বাজারের বেড়ার সাঁথিয়ার অংশের মীর মোহাম্মদ আবুল খায়েরের মালিকাধীন মীর স্টোরের গোডাউনে অভিযান চালিয়ে ৩০ হাজার লিটার সয়াবিন ও পাম ওয়েল তেল জব্দ করা হয়। এসময় গোডাউন মালিককে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও একই দিনে পাবনার সুজানগরে অভিযান চালিয়ে অবৈধভাবে মজুদ করে রাখা ৩ হাজার ১৩৭ লিটার সয়াবিন তেল জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

পাবনা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক জহিুরুল ইসলাম জানান, দুপুরের দিকে সুজানগরের শহরের ঘোষ স্টোরে এসব তেল জব্দ করা হয়ে। এসময় দোকান মালিককে ১ লাখ টাকা জরিমানা করা হয়। জব্দকৃত তেলের মধ্যে রয়েছে ১,৪৩৫ লিটার খোলা সয়াবিন তেল ও ১,৭০২ লিটার বোতলজাত সয়াবিন তেল।

জব্দকৃত তেলগুলো স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের উপস্থিতিতে সরকার নির্ধারিত পূর্বের মূল্যে দুই দিনের মধ্যে বিক্রি করা জন্য নির্দেশ দেয়া হয়েছে বলেও দায়িত্বপালনকারী কর্মকর্তারা জানান।