পারমাণবিক দুর্ঘটনা ন্যাটো মিত্রদের যুদ্ধে সম্পৃক্ত করতে পারে

পারমাণবিক দুর্ঘটনা ন্যাটো মিত্রদের যুদ্ধে সম্পৃক্ত করতে পারে

ছবি: সংগৃহীত

হাউজ অফ কমন্স ডিফেন্স সিলেক্ট কমিটির সভাপতি রক্ষণশীল ব্রিটিশ সংসদ সদস্য টোবিয়াস এলউড সতর্ক করে দিয়ে বলেছেন, জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে যেকোনো পারমাণবিক দুর্ঘটনা ন্যাটোকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার যুদ্ধে টেনে নিতে পারে।

তিনি শুক্রবার টুইটারে বলেন, পরিষ্কার করে বললে : ইউক্রেনের পারমাণবিক চুল্লিতে সম্ভাব্য বিকিরণ লিকের কারণে যেকোনো ইচ্ছাকৃত ক্ষতি ন্যাটোর অনুচ্ছেদ ৫এর লঙ্ঘন হবে।

ন্যাটো চুক্তির ৫ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে, ইউরোপ বা উত্তর আমেরিকায় এক বা একাধিক ন্যাটো মিত্রদের বিরুদ্ধে সশস্ত্র আক্রমণকে তাদের সকলের বিরুদ্ধে আক্রমণ হিসাবে বিবেচনা করা হবে এবং প্রত্যেককে আক্রান্ত সদস্য রাষ্ট্রকে সহায়তা করার জন্য প্রয়োজনীয় যেকোনো পদক্ষেপ নিতে বাধ্য করা হবে।

শুক্রবার ফ্রান্সের প্রেসিডেন্টের সাথে এক ফোনালাপে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, তিনি আন্তর্জাতিক পরিদর্শকদের ইউক্রেনের রুশ অধিকৃত ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক স্থাপনা, জাপোরিঝিয়ায় প্রবেশের অনুমতি দেবেন।

তিনি ফরাসি নাগরিকদের সতর্ক করে দিয়ে বলেন, ইউরোপের সামনে যে জ্বালানি ও অর্থনৈতিক সঙ্কট দেখা দিয়েছে তা এখনো শেষ হয়নি এবং একে তিনি 'আমাদের স্বাধীনতা ও মূল্যবোধের মূল্য' বলে অভিহিত করেন।

ইউরোপে ক্রমবর্ধমান উদ্বেগ রয়েছে যে জাপোরিজিয়ার আশপাশে গোলাবর্ষণের ফলে ১৯৮৬ সালের চেরনোবিল পারমাণবিক বিপর্যয়ের চেয়েও খারাপ বিপর্যয় ঘটতে পারে।

আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি প্ল্যান্টে ‘ইউক্রেন এবং রাশিয়া উভয়ই আইএইএ-র একটি মিশন পাঠানোর লক্ষ্যকে সমর্থন করে এমন সাম্প্রতিক বিবৃতিগুলিকে স্বাগত জানিয়েছে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শুক্রবার তার দৈনিক ভাষণে সতর্ক করে দিয়ে বলেন, যদি তেজস্ক্রিয়তা নিয়ে রাশিয়ার ব্ল্যাকমেইল চলতে থাকে, তাহলে এই গ্রীষ্মে ইউরোপের বিভিন্ন দেশের ইতিহাসে সর্বকালের সবচেয়ে দুঃখজনক ঘটনা ঘটতে পারে।

জেলেন্সকি তার ভাষণে সাবধান করে দিয়ে বলেন, বিকিরণ নিয়ে রাশিয়ার ব্ল্যাকমেইল অব্যাহত রয়েছে, এই গ্রীষ্মকালে বিভিন্ন ইউরোপীয় দেশের ইতিহাসের এটা সকল সময়ের জন্য সব চেয়ে দুঃখজনক ঘটনা।
সূত্র : ভয়েস অফ আমেরিকা