মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে একাট্টা এলাকাবাসী

মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে একাট্টা এলাকাবাসী

ছবি: সংগৃহীত

পাবনা প্রতিনিধি: পাবনার চাটমোহর উপজেলার মথুরাপুর ইউনিয়নের মথুরাপুর গ্রামসহ আশপাশের গ্রামে ক্রমান্বয়ে ছড়িয়ে পড়ছে মাদক ব্যবসা ও মাদকসেবন। বিভিন্ন বয়সীরা এতে আসক্ত হয়ে পড়ছেন। পারিবারিক ও সামাজিকতায় অশান্তি দেখা দেয়ায় সচেতন এলাকাবাসী মাদকের বিরুদ্ধে একাট্টা ঘোষণা করেছে।

গ্রামের একটি পরিবারের সবাই বিভিন্ন ধরণের মাদক ব্যবসার সাথে জড়িত। কেও হেরোইন, কেও গাঁজা, কেও বা ইয়াবা। বিশেষ করে তাদের কারণে এলাকায় বেড়েছে মাদকসেবীদের আনাগোনা। দিন দিন এলাকাবাসীর মাঝেও বাড়ছে মাদকাসক্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে মাদককে না বলতে ও মাদক ব্যবসায়ীদের প্রতিহত করতে একাট্টা হয়েছে গ্রামবাসী।

সোমবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটায় গ্রামবাসীরা এক মতবিনিময় সভায় মাদক ব্যবসায়ী ওই পরিবারটির বিরুদ্ধে নানা অভিযোগ তোলেন। মতবিনিময় সভায় গ্রামের বিভিন্ন বয়সী শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।

সভায় তারা অভিযোগ করেন, মথুরাপুর মন্ডলপাড়া গ্রামের টুলু খাতুন, তার মেয়ে চামেলী খাতুন, ছেলে আতিকুল ইসলাম ও তার স্ত্রী শাহানা খাতুন হেরোইন বিক্রি করেন। টুলুর তিন ছেলের মধ্যে আতাউর রহমান ইয়াবা, আক্তার  হোসেন গাঁজা ও আলমগীর হোসেন মদ বিক্রি করেন। তারা দীর্ঘদিন ধরে এলাকায় মাদক ব্যবসা করছে। ইতিপূর্বে  বেশ কয়েকবার পুলিশের হাতে গ্রেপ্তার হয়ে জেলও খেটেছেন। জেল থেকে বের হয়ে আবারো জড়িয়ে পড়েন মাদক ব্যবসায়। এখানে পুলিশেরও গাফিলতি আছে উল্লেখ করে স্থানীয়রা বলেন, তা না হলে মাদক ব্যবসায়ী পরিবারটি এত সাহস পায় কিভাবে?

স্থানীয়রা বলেন, ওই পরিবারটির মাদক ব্যবসার কারণে এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে। রাস্তাঘাটে মা বোন চলাফেরা করতে পারছে না। এলাকায় চুরি বেড়েছে। তরুণ ও যুব সমাজ মাদকাসক্ত হচ্ছে। স্কুলে যাওয়া আসার পথে ছাত্রীদের উত্ত্যক্ত করা হচ্ছে। তাদের মাদক ব্যবসা কোনোভাবেই প্রতিহত করা যাচ্ছে না। গ্রামের প্রায় প্রতিটি পরিবারের কিশোর, তরুণ, যুবকরা ক্রমেই মাদকের দিকে ঝুঁকে পড়ছে।

মাদক ব্যবসায়ীদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে সমুস্বরে বলেন, আগামীতে মাদক বিক্রি ও সেবনের বিরুদ্ধে কঠোরভাবে অবস্থান নিয়ে এলাকাবাসীকে ঐক্যবদ্ধ থাকতে হবে। পুলিশকে আরও তৎপর হয়ে দায়িত্ব পালন ও সবাইকে যার যার অবস্থান থেকে মাদকের বিরুদ্ধে সতর্ক থাকার আহবান জানানো হয়।

এ বিষয়ে মাদক বিক্রেতা পরিবারটির সদস্যদের সাথে কথা বলার চেষ্টা করে ফোন রিসিভ না করায় তাদের বক্তব্য পাওয়া যায়নি।

চাটমোহর সার্কেলের সহকারি পুলিশ সুপার সজীব শাহরীন বলেন, পুলিশের গাফিলতি নেই। পুলিশ সবসময় মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে কাজ করছে। কয়েকদিন আগেও আতিকুলের স্ত্রীকে গ্রেপ্তার করে জেলহাজতে পাঠানো হয়। এলাকাবাসী ঐক্যবদ্ধ থেকে পুলিশকে সহযোগিতা করলে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। প্রতিনিয়ত অভিযান চলছে। প্রায়ই মাদকদ্রব্যসহ মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হচ্ছে। ওই পরিবারটির দিকেও আইন শৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি থাকবে বলে পুলিশের এ কর্মকর্তা জানান।