কিরগিজস্তান ও তাজিকিস্তানের সীমান্ত রক্ষীদের গুলি বিনিময়

কিরগিজস্তান ও তাজিকিস্তানের সীমান্ত রক্ষীদের গুলি বিনিময়

কিরগিজস্তান ও তাজিকিস্তানের সীমান্ত রক্ষীদের গুলি বিনিময়

কিরগিজ ও তাজিক সীমান্ত রক্ষীদের মধ্যে গুলি বিনিময় হয়েছে। মধ্য এশিয়ার দেশ দুটির মধ্যে সীমান্ত বিরোধের প্রেক্ষাপটে এই গুলি বিনিময় ঘটল। উভয় দেশের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

একটি আঞ্চলিক নিরাপত্তা সংস্থার সম্মেলন এবং রাশিয়া-ইউক্রেন ও আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষের প্রেক্ষাপটে এই সংঘর্ষ শুরু হলো।

চিহ্নিত নয়, এমন একটি সীমান্ত এলাকায় তাজিকরা অবস্থান গ্রহণ করেছে- কিরগিজদের এমন অভিযোগের পর গুলি শুরু হয়ে যায়।

এক বিবৃতিতে তাজিকরা জানায়, কিরগিজ সীমান্ত রক্ষীরা বিনা প্ররোচনায় গুলি করে এবং তাদের সীমান্ত চৌকিতে মর্টার বর্ষণ করে। এতে তাদের এক সীমান্ত রক্ষী নিহত এবং অপর দুজন আহত হয়েছে।

কিরজিস্তান তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খরব জানায়নি। দুই দেশের মধ্যকার এক হাজার কিলোমিটার সীমান্তের মধ্যে এক-তৃতীয়াংশ এখনো অচিহ্নিত রয়ে গেছে।

কিরগিজস্তান ও তাজিকিস্তান উভয়ে রাশিয়ার মিত্র এবং উভয় দেশে রুশ সামরিক ঘাঁটি রয়েছে। তবে দুই দেশের মধ্যে প্রায়ই সীমান্তে সংঘর্ষ ঘটে। গত বছর সাবেক এই দুই প্রজাতন্ত্রের মধ্যে সর্বাত্মক যুদ্ধ হয়েছিল।

রাশিয়া উভয় দেশকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে। কিরগিজ ও তাজিক উভয় দেশের নেতারা উজবেকিস্তানে অনুষ্ঠেয় সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। এতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা নেতা শি জিনপিংও উপস্থিত থাকবেন।

সূত্র : আলজাজিরা