কদবেলের অনেক গুণ

কদবেলের অনেক গুণ

কদবেলের অনেক গুণ

বাজারে এখন কদবেল পাওয়া যাচ্ছে। টক স্বাদের মৌসুমি ফলটি এমনিতেই মজা করে খাওয়া যায়। আবার কদবেল দিয়ে জ্যাম কিংবা চাটনিও তৈরি করা যায়। কদবেল খেলে অনেক শারীরিক উপকারিতাও মেলে।

ডায়রিয়া প্রতিরোধ : কদবেলে প্রচুর জৈব অ্যাসিড পাওয়া যায়। অপরিপক্ব কদবেল অন্ত্রে ব্যাকটেরিয়া বৃদ্ধি হ্রাস করে। অতীতে লোকজ ও আয়ুর্বেদ ওষুধে ডায়রিয়ার চিকিৎসায় কদবেল ব্যবহৃত হতো। শুধু তাই নয়, উচ্চ ফাইবার সমৃদ্ধ হওয়ায় কদবেল খেয়ে কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যা থেকেও রেহাই পাওয়া যায়। আলসার নিয়ন্ত্রণেও কদবেল উপকারে আসে।

দেহের দূষিত পদার্থ নির্গত করে : কদবেলে রিবোফ্লাভিন ও থায়ামিন নামক রাসায়নিক উপাদান আছে যা শরীর পরিষ্কার করতে সাহায্য করে। কদবেলের রস কিডনির রোগ প্রতিরোধে সাহায্যের পাশাপাশি অন্ত্রকেও সুস্থ রাখে। তাছাড়া কদবেল মূত্রবর্ধক ফল। এটা খেলে শরীরে থাকা অতিরিক্ত সোডিয়াম বের হয়ে যায়। এ জন্যই কিডনির অন্যতম সেরা প্রাকৃতিক ওষুধ হিসেবে এই ফলের ব্যবহার হতো।

হাঁপানির উপসর্গ নিয়ন্ত্রণ : কদবেল পাতার নির্যাস আয়ুর্বেদ শাস্ত্রে ব্যাপক জনপ্রিয়। মধুর সঙ্গে ৮ থেকে ১৬ গ্রাম তাজা কদবেল পাতার নির্যাস হাঁপানির বিরুদ্ধে কার্যকর।

ডায়বেটিসে উপকার : কদবেলে বহু খনিজ উপাদান আছে যা ডায়বেটিস রোগীদের জন্য উপকারী। এই সময়টিতে কদবেল খাওয়া ডায়বেটিস রোগীদের জন্য ভালো।