রোড টু মক্কা: বাংলাদেশী হজযাত্রীদের সফর সহজে সমঝোতা স্মারক সই

রোড টু মক্কা: বাংলাদেশী হজযাত্রীদের সফর সহজে সমঝোতা স্মারক সই

রোড টু মক্কা: বাংলাদেশী হজযাত্রীদের সফর সহজে সমঝোতা স্মারক সই

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, দু’দেশের আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে প্রশিক্ষণ ও তথ্য বিনিময়ের লক্ষ্যে সৌদি আরবের সাথে ‘রোড টু মক্কা’ সমঝোতা স্মারক সই হয়েছে।এতে বাংলাদেশী হজযাত্রীদের হজ ও ওমরাহ পালনে সৌদি আরবে যাওয়া সহজ হবে বলে জানান তিনি।

রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সৌদি আরবের সফররত স্বরাষ্ট্রমন্ত্রী নাসের বিন আবদুল আজিজ আল দাউদের সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।বৈঠকে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে 'নিরাপত্তা সহযোগিতা' এবং 'রোড টু মক্কা' শিরোনামের দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। নিরাপত্তা সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে সক্ষমতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে সফর বিনিময়।

বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগে বাংলাদেশীদের হজ পালনের জন্য সৌদি আরবে যেতে অভিবাসন প্রক্রিয়ার জন্য দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হতো। তবে এখন থেকে 'রোড টু মক্কা' এমওইউ-এর সুবাদে ঢাকায় বাংলাদেশীদের হজে যাওয়ার প্রক্রিয়া সম্পন্ন হবে।

বৈঠকে আলোচিত রোহিঙ্গা ইস্যু সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রায় তিন লাখ রোহিঙ্গা সৌদি আরবে অবস্থান করছে। তাদের অনেকেরই বাংলাদেশী পাসপোর্ট রয়েছে। সৌদি সরকার তাদের পাসপোর্ট নবায়নের দাবি জানিয়েছে।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা তাদের বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছি। পাশাপাশি, আমরা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে সৌদি সরকারের সহযোগিতা চেয়েছি।’

সূত্র : ইউএনবি