শীতে কাঁপছে দিল্লি সহ উত্তর ভারত

শীতে কাঁপছে দিল্লি সহ উত্তর ভারত

শীতে কাঁপছে দিল্লি সহ উত্তর ভারত

দিল্লি, পাঞ্জাব, হরিয়ানায় তাপমাত্রা এখন তিন থেকে ছয় ডিগ্রি সেলসিয়াস। গত সপ্তাহ থেকে শুরু হয়েছে এই শীত।দিল্লি-সহ গোটা উত্তর ভারত জুড়ে শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। বড়দিনে দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল পাঁচ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। গত কয়েক বছরের মধ্যে এবারই ছিল শীতলতম ক্রিসমাস।

দিল্লি, পাঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা, উত্তর প্রদেশ ও রাজস্থানের কিছু অংশে তাপমাত্রা তিন থেকে সাতের মধ্যে ঘোরাফেরা করছে।  হরিয়ানা, উত্তর প্রদেশ ও রাজস্থানে প্রবল কুয়াশাও হচ্ছে।  যান চলাচলে অসুবিধা হচ্ছে। মোট ৩২০টি ট্রেন বাতিল করতে হয়েছে। রাজস্থানে অস্বাভাবিক ঠান্ডা পড়েছে। রাজস্থানের সবচেয়ে উঁচু পাহাড়ি এলাকা মাউন্ট আবুতে বরফ পড়েছে। থর মরুভূমির প্রবেশপথ বলে পরিচিত চুরুতে তামমান এখন শূন্য ডিগ্রি সেলসিয়াস।

কাশ্মীরের তাপমাত্রা শূন্যের থেকে বেশ কয়েক ডিগ্রি নিচে নেমে গেছে। আগামী ৪০ দিন কাশ্মীরে প্রবল ঠান্ডা থাকবে। আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিম হিমালয়ে আরো বেশি করে বরফপড়বে।তবে এর সঙ্গে কলকাতার ছবিটা মিলছে না। কলকাতায় বড়দিনে মানুষ ঘেমেছেন। এবার বড়দিনে পার্ক স্ট্রিট সহ সাহেবপাড়ায় লাখ লাখ মানুষ পথে নেমেছেন। কিন্তু বড়দিনেও তাদের দরদর করে ঘামতে হয়েছে। দুপুরে তাপমাত্রা ছিল ৩০-এর কাছাকাছি।

সূত্র : ডয়চে ভেলে