থানা হবে জনগণের সেবা প্রাপ্তির ভরসাস্থল : আইজিপি

থানা হবে জনগণের সেবা প্রাপ্তির ভরসাস্থল : আইজিপি

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, সমাজের সকল শ্রেণি-পেশার মানুষের প্রত্যাশা অনুযায়ী কাঙ্ক্ষিত সেবা পৌঁছে দিতে পুলিশ সদস্যদের সচেষ্ট থাকতে হবে। থানা হবে জনগণের সেবা প্রাপ্তির ভরসাস্থল। থানাকে সার্ভিস ডেলিভারির কেন্দ্র হিসেবে বিবেচনা করে এর সার্ভিস ডেলিভারির গুণগতমান বৃদ্ধি করতে হবে বলেও জানান আইজিপি।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সের প্যারেড গ্রাউন্ডে পুলিশ সপ্তাহ-২০২৩ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, পুলিশের পেশাগত উৎকর্ষ দিন দিন বাড়ছে। পুলিশের প্রতি জনগণের প্রত্যাশাও বেড়েছে।

তিনি বলেন, `প্রধানমন্ত্রী যে স্মার্ট বাংলাদেশ করতে চান, আশা করব পুলিশ সেই লক্ষ্যে আন্তরিকতার সাথে কাজ করে যাবে। বঙ্গবন্ধুর সোনার বাংলায় মাদক ও সন্ত্রাসবাদের কোনো স্থান হবে না। আমাদের বাহিনীর সদস্যরা প্রযুক্তি নির্ভর জনবান্ধব, সেবাবন্ধব, নারীবান্ধব ও শিশুবান্ধব কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের জন্য কাজ করছে। তাদের পেশাগত উৎকর্ষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এ সময় তিনি শিল্ড প্যারেড, অবৈধ অস্ত্র, মাদক ও চোরাচালান দ্রব্য উদ্ধার অভিযানে কৃতিত্ব অর্জনকারী ইউনিটকে পুরস্কার প্রদান করেন। অতিরিক্ত আইজিপি (প্রশাসন) ও প্যারেড উপকমিটির সভাপতি মো: কামরুল আহসানসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশের সাম্প্রতিক নিয়োগ, পদোন্নতি ও পদায়ন ইত্যাদি ক্ষেত্রে গৃহীত পদক্ষেপ সর্বমহলে ব্যাপক প্রশংসিত হয়েছে। সততা ও স্বচ্ছতার এ ধারা অব্যাহত রাখতে হবে।

পুলিশ প্রধান বলেন, মাদক ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে বাংলাদেশ পুলিশ কাজ করছে। মাদক ও দুর্নীতির বিরুদ্ধে পুলিশের বর্তমান অবস্থান আরো দৃঢ় করতে হবে। উগ্রবাদ ও সন্ত্রাস দমনে বাংলাদেশ পুলিশ বিশ্বে `রোল মডেল` হিসেবে নিজেদের মর্যাদা স্থাপন করতে সক্ষম হয়েছে।

বিভিন্ন ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্তদের ধন্যবাদ জানিয়ে আইজিপি বলেন, পুরস্কার সম্মান, গর্ব ও অহংকারের স্মারক। পুরস্কার ভবিষ্যতে আরো ভালো কাজ করার অনুপ্রেরণা যোগায়, নিজেদের কর্মস্পৃহাকে শাণিত করে।

তিনি বলেন, অপারেশনাল কার্যক্রমে পেশাদারিত্বের সাথে প্রতিযোগিতামূলক মনোভাব নিয়ে দায়িত্ব পালন করতে হবে।
আইজিপি বার্ষিক পুলিশ প্যারেডে দৃষ্টিনন্দন প্যারেড উপহার দেয়ায় সকলকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ পুলিশে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য এবার ৪৫৮ জন পুলিশ সদস্যকে `পুলিশ ফোর্স এক্সেমপ্লারি গুড সার্ভিস ব্যাজ-২০২২ (আইজিজ ব্যাজ) প্রদান করা হয়। আইজিপি তাদেরকে ব্যাজ পরিয়ে দেন।

গত ১ জানুয়ারি ২০২২ হতে ৩১ অক্টোবর ২০২২ পর্যন্ত অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযানে `ক` গ্রুপে প্রথম চট্টগ্রাম জেলা, দ্বিতীয় পাবনা এবং তৃতীয় হয়েছে কুমিল্লা জেলা। `খ` গ্রুপে প্রথম কক্সবাজার জেলা, দ্বিতীয় নরসিংদী এবং তৃতীয় যশোর জেলা। `গ` গ্রুপে প্রথম এপিবিএন, দ্বিতীয় রাজবাড়ী এবং তৃতীয় চাঁপাইনবাবগঞ্জ জেলা। `ঘ` গ্রুপে প্রথম র‌্যাব-১৫, কক্সবাজার, দ্বিতীয় র‌্যাব-৭, চট্টগ্রাম এবং তৃতীয় র‌্যাব-৫, রাজশাহী। `ঙ` গ্রুপে প্রথম ডিএমপির ডিবি পুলিশ, যৌথভাবে দ্বিতীয় ডিএমপির রমনা বিভাগ ও মিরপুর বিভাগ এবং তৃতীয় ওয়ারী বিভাগ।

২০২২ সালে মাদকদ্রব্য ও চোরাচালান মালামাল উদ্ধার অভিযানে পুরস্কারপ্রাপ্ত ইউনিটের মধ্যে মাদকদ্রব্য উদ্ধারে `ক` গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে কুমিল্লা, দ্বিতীয় চট্টগ্রাম এবং তৃতীয় সিএমপি। `খ` গ্রুপে প্রথম ব্রাহ্মণবাড়িয়া, দ্বিতীয় কক্সবাজার এবং তৃতীয় রাজশাহী। `গ` গ্রুপে প্রথম লালমনিরহাট, দ্বিতীয় জয়পুরহাট এবং তৃতীয় গাজীপুর। `ঘ` গ্রুপে প্রথম র‌্যাব-১১, নারায়ণগঞ্জ, দ্বিতীয় র‌্যাব-৭, চট্টগ্রাম এবং তৃতীয় র‌্যাব-১৫, কক্সবাজার। `ঙ` গ্রুপে প্রথম ডিএমপির ডিবি পুলিশ, দ্বিতীয় ওয়ারী বিভাগ এবং তৃতীয় মিরপুর বিভাগ। `চ` গ্রুপে প্রথম হয়েছে এপিবিএন, দ্বিতীয় রেলওয়ে পুলিশ এবং তৃতীয় হাইওয়ে পুলিশ।

চোরাচলন মালামাল উদ্ধার অভিযানে `ক` গ্রুপে চট্টগ্রাম প্রথম, সিএমপি দ্বিতীয় এবং কুমিল্লা তৃতীয় হয়েছে। `খ` গ্রুপে প্রথম যশোর, দ্বিতীয় নেত্রকোনা এবং তৃতীয় সাতক্ষীরা জেলা। `গ` গ্রুপে প্রথম চাঁপাইনবাবগঞ্জ, দ্বিতীয় মেহেরপুর এবং তৃতীয় পঞ্চগড়। `ঘ` গ্রুপে র‌্যাব-৯, সিলেট প্রথম, র‌্যাব-৭, চট্টগ্রাম দ্বিতীয় এবং র‌্যাব-১১, নারায়ণগঞ্জ তৃতীয়। `ঙ` গ্রুপে ডিএমপির মিরপুর বিভাগ প্রথম, ওয়ারী বিভাগ দ্বিতীয় এবং উত্তরা বিভাগ তৃতীয় স্থান অর্জন করেছে। `চ` গ্রুপে এবিপিএন প্রথম, রেলওয়ে পুলিশ দ্বিতীয় এবং হাইওয়ে পুলিশ তৃতীয় হয়েছে।

শিল্ড প্যারেড প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে যৌথ মেট্রো দল । দ্বিতীয় হয়েছে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ এবং তৃতীয় স্থান অর্জন করেছে এপিবিএন ।

বার্ষিক পুলিশ প্যারেড কুচকাওয়াজে প্রথম স্থান অর্জন করেছে এপিবিএন। দ্বিতীয় হয়েছে যৌথ মেট্রো দল এবং তৃতীয় ইন্ডাস্ট্রিয়াল পুলিশ।

সূত্র : বাসস