বঙ্গবাজারের ব্যবসায়ীদের কোটি টাকা অনুদান দেবে এফবিসিসিআই

বঙ্গবাজারের ব্যবসায়ীদের কোটি টাকা অনুদান দেবে এফবিসিসিআই

ফাইল ছবি

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনর্বাসনে এক কোটি টাকা অনুদানের ঘোষণা দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। রোববার দুপুরে বঙ্গবাজারে ঘটনাস্থল পরিদর্শনকালে এ ঘোষণা দেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। এ সময় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পাশে এগিয়ে আসতে দেশের সব ব্যবসায়ীর প্রতি আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।

এফবিসিসিআই সভাপতি বলেন, ‘আমি দেশের বাইরে ছিলাম। সকালে ওমরা শেষ করে দেশে আসলাম। আমাদের সংগঠনের সহ-সভাপতি এর আগেও এখানে এসেছেন। এই ঘটনা ব্যবসায়ীদের জন্য খুবই দুঃখজনক। এখানকার ব্যবসায়ীরা সবচেয়ে বেশি ব্যবসা করে এই রোজার মাসে।’

তিনি আরও বলেন, ‘এই মার্কেটটির একটা স্থায়ী সমাধান দরকার। এই জন্য দোকান মালিক সমিতিকে আহ্বান জানাই এটার একটি ব্যবস্থা করার জন্য। প্রয়োজনে এফবিসিসিআই তাদের পাশে থাকবে। ব্যবসায়ীদেরকে আহ্বান জানাবো তাদের পাশে দাঁড়ানোর জন্য। ব্যবসায়ীরা পাশে দাঁড়ালে সাধারণ মানুষও তাদের পাশে দাঁড়াবে।’

গত ৪ এপ্রিল ভোরে ঢাকার অন্যতম বড় পোশাক মার্কেট বঙ্গবাজারে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একে একে অর্ধশত ইউনিট ঘটনাস্থলে যায়। তাদের সঙ্গে পুলিশ, র‌্যাব, সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও সশস্ত্র বাহিনীর সম্মিলিত প্রচেষ্টায় দুপুর সাড়ে ১২টার দিকে ভয়াবহ এই আগুন নিয়ন্ত্রণে আসে। তবে তার আগেই আগুনে পুড়ে ছাই হয়ে যায় ৫ হাজারের বেশি দোকান। ব্যবসায়ীদের দাবি, এই অগ্নিকাণ্ডে তাদের ২ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষয়ক্ষতি নিরূপণের মাধ্যমে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনর্বাসনের আশ্বাস দিয়েছেন।

গত শনিবার থেকে ক্ষতিগ্রস্তদের তালিকা করছেন ব্যবসায়ী নেতারা। তারা বলেছেন, প্রয়োজনীয় ব্যবস্থার জন্য এই তালিকা প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ ও শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসের কাছে দেয়া হবে ব্যবসায়ীদের দাবি, বঙ্গবাজারের আগুনে ৫ হাজার দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে বঙ্গবাজারের আড়াই হাজার এবং আশপাশের মার্কেটের আরও প্রায় আড়াই হাজার দোকান রয়েছে।