নিয়োগ পেয়েই নতুন সিইওর ১৫০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

নিয়োগ পেয়েই নতুন সিইওর ১৫০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

সানকর এনার্জি।

কানাডার দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান সানকর এনার্জি চলতি বছর ১ হাজার ৫০০ কর্মী ছাঁটাই করার ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটিতে সম্প্রতি নতুন নির্বাহী (সিইও) হিসেবে নিয়োগ পেয়েছেন রিজ ক্রুজার। সিইও হিসেবে কর্মী ছাঁটাইয়ের এই ঘোষণাই তাঁর প্রথম বড় পদক্ষেপ।

কর্মীদের উদ্দেশে দেওয়া এক নোটিশে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়ে প্রতিষ্ঠানটি বলেছে, তারা ব্যয় নির্বাহের জন্য ২৯ দশমিক ৭ কোটি মার্কিন ডলার বিনিয়োগ খুঁজছে।
২০২২ সালের শেষের দিকে সানকরের মোট কর্মীসংখ্যা ছিল ১৬ হাজার ৫৫৮। এর মধ্যে চুক্তিভিত্তিক কর্মীরা অন্তর্ভুক্ত নন। গত নভেম্বরে সানকর ঘোষণা দিয়েছে, খনন ও আপগ্রেডিং ব্যবসায় তারা চুক্তিভিত্তিক কর্মী ২০ শতাংশ কমিয়ে দেবে।

সানকরের প্রতিদ্বন্দ্বী ইম্পেরিয়াল অয়েল চলতি বছর ব্যয় কমাতে নর্দার্ন আলবার্টায় তাদের কার্ল অয়েল স্যান্ডস সাইটে কাজ করা চুক্তিভিত্তিক কর্মীর সংখ্যা কমিয়ে দিয়েছে।

গত বৃহস্পতিবার কানাডিয়ান প্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সানকর ব্যয় কমাতে ও আর্থিক সক্ষমতা উন্নত করতে বছরের শেষ নাগাদ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে। তবে কোন কোন বিভাগ থেকে কর্মী ছাঁটাই করা হবে, তা উল্লেখ ছিল না।

 

নকর জানিয়েছে, সানকর সব সময় ব্যবসায় মূল্যবৃদ্ধি ও কর্মক্ষমতা বাড়ানোর চেষ্টা করে। ব্যয় কমানো সেই চেষ্টারই অংশমাত্র।

গত মে মাসে নতুন সিইও রিজ ক্রুজার বিশ্লেষকদের সঙ্গে প্রথম সাক্ষাতে বলেছিলেন, তিনি ব্যয় কমানো, দক্ষতা বাড়ানো ও সব কার্যক্রম আরও সহজ করার দিকে বিশেষ নজর দেবেন।