দিনাজপুরে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায়

দিনাজপুরে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায়

ইসতিসকার নামাজ আদায় করছেন দিনাজপুরের ধর্মপ্রাণ মুসল্লিরা।

কয়েকদিন ধরে দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে। তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ পুরো জেলায়। এতে স্বস্তির জন্য বৃষ্টির আশায় মহান আল্লাহ তাআলার নিকট ইসতিসকার নামাজ আদায় করেছেন দিনাজপুরের ধর্মপ্রাণ মুসল্লিরা।

সোমবার (৫ জুন) সকাল ৮ টার দিকে সদর উপজেলার চেহেলগাজী মাজার সংলগ্ন ঈদগাহ মাঠে নামাজ আদায় করেন তারা। এতে ইমামতি করেন স্থানীয় বড়ইল মাদ্রাসার অধ্যক্ষ (মুহতামিম) মাওলানা আব্দুল কাইয়ুম। 

গাছপালা, ফলমূল, কৃষি ফসল রক্ষা, মানুষ পশুপাখির কষ্টের অবসান চেয়ে নিজেদের পাপাচারের ক্ষমার জন্য তওবা করে বৃষ্টি বর্ষণের জন্য মহান আল্লাহ তাআলার কাছে প্রার্থনা জানান তারা। এতে অংশ নেন ওই এলাকায় কয়েকশ মুসল্লি। 

নিয়ম অনুযায়ী দ্বিতীয় এবং তৃতীয় দফায় আবারও ইসতিসকার নামাজ আদায়ের সিদ্ধান্ত নিয়েছেন তারা।

এদিকে, দিনাজপুরের উপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি থেকে তীব্র তাপদাহ। রাতের তাপমাত্রা ২৫ থেকে ২৭ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে উঠানামা করলেও গত কয়েকদিন ধরে দিনের তাপমাত্রা বিরাজ করছে ৩৯ সেলসিয়াস থেকে ৪১ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা আবু সাঈদ সময়ের আলোকে জানান, রোববার মৌসুমের সবোর্চ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস। ৬৫ বছর আগে ১৯৫৮ সালের ৩ জুন দিনাজপুরে সবোর্চ্চ রেকর্ড করা হয়েছিল ৪১ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস মাত্রার তাপমাত্রা। 

তিনি আরও জানান, সোমবার বিকেল ৩টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস আর সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস।