বাংলাদেশ নিয়ে ৬ কংগ্রেসম্যানের চিঠি সম্পর্কে অবগত নই : মার্কিন মুখপাত্র

বাংলাদেশ নিয়ে ৬ কংগ্রেসম্যানের চিঠি সম্পর্কে অবগত নই : মার্কিন মুখপাত্র

বাংলাদেশ নিয়ে ৬ কংগ্রেসম্যানের চিঠি সম্পর্কে অবগত নই : মার্কিন মুখপাত্র

মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে যে তারা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেনকে ছয় কংগ্রেসম্যানের পাঠানো চিঠির ব্যাপারে অবগত নন।তবে উল্লেখ করেছে যে সাধারণত এসব চিঠির উত্তর গোপনীয়ভাবে দেয়া হয়।

বুধবার (১৪ জুন) নিয়মিত ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, ‘আমি চিঠির বিষয়টি অবগত নই। আমরা সাধারণত কংগ্রেসের সদস্যদের কাছ থেকে যে চিঠিগুলো পাই সে বিষয়ে মন্তব্য করি না।’তিনি জানান, তারা সাধারণত গোপনীয়ভাবে তাদের উত্তর দেয়, তবে তারা ব্যক্তিগতভাবে ও প্রকাশ্যে তাদের যেকোনো উদ্বেগ প্রকাশ করতে থাকবে।

প্রায় দুই শ’ জন বিশিষ্ট বাংলাদেশী আমেরিকানদের একটি জোট বলেছে যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে ছয় মার্কিন কংগ্রেসম্যানের সাম্প্রতিক চিঠিতে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞার দাবি করা হয়েছে, তাতে ‘মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য’ রয়েছে।বর্তমান সরকারের অধীনে নির্বাচন বাধাগ্রস্ত করার বিষয়ে বিএনপির অবস্থান সম্পর্কে জানতে চাইলে মুখপাত্র মিলার বলেন, যুক্তরাষ্ট্র সারাবিশ্বে গণতন্ত্রের প্রচার ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ বলে তিনি বিশেষভাবে এ বিষয়ে কথা বলতে চান না।

তিনি বলেন, ‘এর মধ্যে অবশ্যই বাংলাদেশ রয়েছে। শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তার অগ্রগতির জন্য গণতন্ত্র হলো সবচেয়ে স্থায়ী উপায়। মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতার প্রচার করা আমাদের প্রশাসনের পররাষ্ট্র নীতির কেন্দ্রবিন্দুতে রয়েছে এবং এটি বাংলাদেশের সাথে সম্পর্কিত বলে আমরা পরিষ্কার করেছি।’

সূত্র : ইউএনবি