মেসেঞ্জারে প্যারেন্টাল কন্ট্রোল আনলো ফেসবুক

মেসেঞ্জারে প্যারেন্টাল কন্ট্রোল আনলো ফেসবুক

সংগৃহীত

ফ্যামেলি সেন্টারে নতুন টুল যোগ করলো ফেসবুক। এই টুলের মাধ্যমে অভিভাবকরা দেখতে পারবেন তাদের সন্তানের মেসেঞ্জারে কারা মেসেজ পাঠাচ্ছে। সেইসঙ্গে দেখতে পারবেন তাদের সন্তানরা এই অ্যাপে কতক্ষণ সময় ব্যয় করছে। প্রাইভেসি এবং সেফটি সেটিংসও দেখতে পারবেন। সেখানে আরও দেখতে পারবেন কারা তাদের সন্তানকে মেসেজ পাঠাতে পারবে এবং স্টোরেজ দেখতে পারবে। আবার সন্তানরা তাদের কন্টাক্ট লিস্ট পরিবর্তন বা প্রাইভেসি এবং সেফটি সেটিংসে কোনও পরিবর্তন আনলে সেটারও নোটিফিকেশন পাবেন অভিভাবকরা।

ফেসবুক জানায়, প্যারেন্টাল সুপারভিশন টুলের প্রথম ব্যাচটি আসবে ফ্যামেলি সেন্টারে। আগামী বছর এখানে আরও অনেক কিছু সংযোজনের পরিকল্পনা রয়েছে বলে জানায় ফেসবুক। আপাতত এটি শুধু আমেরিকা, যুক্তরাজ্য এবং কানাডাতে চালু করা হলেও কয়েক মাসের মধ্যে আরও সম্প্রসারিত করা হবে। যদিও ফেসবুকে কয়েক বছর হলো মেসেঞ্জার কিডসে প্যারেন্টাল কন্ট্রোল দেওয়া আছে। আর এই টুলটি মূল মেসেঞ্জার অ্যাপে যোগ করা হলো অর্থাৎ এটি ১৩ থেকে ১৮ বছরের শিশুদের অভিভাবকদের দেওয়া হলো।

এনগ্যাজেট জানায়, এই টুলের পাশাপাশি আরেকটি টুল চালু করেছে তা হলো টিন এজাররা যদি ২০ মিনিটের বেশি সময় ব্যয় করে তাহলে তাদের নোটিফিকেশন দেওয়া হবে। ব্যবহারকারীকে অনুরোধ করা হবে তাদের প্রতিদিনের ব্যবহার সময়সীমা নির্ধারণ করে নেওয়ার জন্য। ইনস্টাগ্রামে একটি ফিচার আনা হয়েছে যেখানে টিনএজাররা যদি রাতে রিলস দেখতে শুরু করে তাহলে আপনা-আপনি অ্যাপ বন্ধ হয়ে যাবে। আবার ফেসবুকের এই প্যারেন্টাল কন্ট্রোল ইনস্টাগ্রামেও চালু করা হয়েছে।

শিশুদের কন্ট্রোলের পাশাপাশি নতুন আরও কিছু নিরাপত্তা টুল এনেছে ইনস্টাগ্রাম। এরমধ্যে রয়েছে কোয়াইট মুড অর্থাৎ সব নোটিফিকেশন এবং ব্যবহারকারীর প্রোফাইল পরিবর্তন মিউট করে দেওয়া হবে। আগামী সপ্তাহেই এটি বিশ্বব্যাপী চালু করা হবে। এছাড়া আরও কিছু ফিচার পরীক্ষামূলক রয়েছে। এরমধ্যে অনাকাঙ্ক্ষিত ডিরেক্ট মেসেজ থেকে নিজেকে নিরাপদ করা। যাদের সঙ্গে কানেক্টেড না তাদের আগে মেসেজ পাঠানোর বদলে প্রথমে ইনভাইট পাঠাতে হবে। তাদেরকে একবারের বেশি ইনভাইট পাঠানো যাব না যতক্ষণ না অপর প্রান্তের জন সেটা গ্রহণ করবে। আর ইনভাইট মেসেজে শুধু টেক্সট ব্যবহার করা যাবে।