গ্যালারিতে বসে খেলা দেখার অনুমতি পেলো ইরানের নারীরা

গ্যালারিতে বসে খেলা দেখার অনুমতি পেলো ইরানের নারীরা

সংগৃহীত

ইরানের নারীরা অবশেষে গ্যালারিতে বসে খেলা দেখার অনুমতি পাচ্ছেন। ইরানের নারীদের স্টেডিয়ামে বসে ম্যাচ উপভোগের খুব একটা সুযোগ ছিল না; কিন্তু আগামী মৌসুম থেকে তাদের ওপর সব ধরনের বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ইরান ফুটবল ফেডারেশনের প্রধান মেহদি তাজ।

মেহেদী তাজ জানান, এ বছর ইরানের লিগের অন্যতম আকর্ষণ হলো মেয়েরা স্টেডিয়ামে খেলা দেখার সুযোগ পাবেন।  আগামী মাসে ১৬ দল নিয়ে শুরু হবে এই লিগ।

এর আগে অবশ্য, ২০১৯ সালে স্টেডিয়ামে বসে ইরান বনাম কম্বোডিয়ার খেলা দেখার সুযোগ পেয়েছিল ইরানের মেয়েরা। একই বছর এর নারী ফুটবলপ্রেমির মৃত্যুর ঘটনায় বেশ বিপাকে পড়ে ইরানের ফুটবল ফেডারেশন।

ছেলেদের ছদ্মবেশ নিয়ে তিনি স্টেডিয়ামে ফুটবল ম্যাচ দেখতে গিয়েছিলেন। ইশতেগলালের পাঁড় সমর্থক ছিলেন খোদাইরি। ক্লাবটির জার্সির রঙের সঙ্গে মিলিয়ে তাঁকে ‘নীল মেয়ে’ নামে ডাকেন ইশতেগলাল সমর্থকেরা। যদিও পরবর্তীতে ধরা পড়ে যান তিনি। কারাবাসের শাস্তি হতে পারে এই ভেবে নিজের গায়ে আগুন ধরিয়ে দিয়েছিলেন সাহর খোদাইরি।

১৯৭৯ সালে ইরানে ইসলামী বিপ্লবের পর ফুটবল এবং অন্যান্য খেলাধুলায় বেশির ভাগ ক্ষেত্রেই স্টেডিয়ামে মেয়েদের উপস্থিতি নিষিদ্ধ করা হয়। যদিও এ বিষয়ে লিখিত কোনো আইন নেই।