সফলভাবে তৃতীয় কক্ষপথে চন্দ্রযান-৩

সফলভাবে তৃতীয় কক্ষপথে চন্দ্রযান-৩

সফলভাবে তৃতীয় কক্ষপথে চন্দ্রযান-৩

সফলভাবে তৃতীয় কক্ষপথে পৌঁছেছে চন্দ্রযান-৩। মঙ্গলবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা এ তথ্য দিয়েছে। এটা দেশটির তৃতীয় মনুষ্যবিহীন চন্দ্র অভিযান।

ভারতের চন্দ্র অভিযানের সময়সূচি অনুসারে, স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ২টার থেকে ৩টার দিকে কক্ষপথ পরিবর্তন করবে চন্দ্রযান-৩। সে অনুসারে তৃতীয় কক্ষপথে প্রবেশ করেছে সেটি।

এ বিষয়ে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’ জানিয়েছে, আগামী ২০ জুলাই (স্থানীয় সময়) দুপুর ২টা থেকে বিকেল ৩টার মধ্যে ফের কক্ষপথ পরিবর্তন করবে চন্দ্রযান-৩।

সোমবারও কক্ষপথ পরিবর্তনের প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করেছিল ইসরো। 

এখন মহাকাশে নির্বিঘ্নেই ঘুরে বেড়াচ্ছে এই চন্দ্রযান-৩। পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের গণ্ডি ছাড়িয়ে চাঁদের দিকে এগিয়ে যাওয়ার জন্য আরও দু’বার কক্ষপথ পরিবর্তন করবে চন্দ্রযান-৩। তারপর পৃথিবী থেকে প্রায় চার লাখ কি.মি. দূরে চাঁদের দিকে এগিয়ে যেতে আর তার কোনো বাধা থাকবে না।

শুক্রবার, ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে সফল উৎক্ষেপণ হয়েছে চন্দ্রযান-৩-এর। এটা দেশটির তৃতীয় মনুষ্যবিহীন চন্দ্র অভিযান। এতে চূড়ান্ত সাফল্যের জন্য চন্দ্রযান-৩-কে পাড়ি দিতে হবে আরও অনেকটা পথ। 

যদি চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩ থেকে ল্যান্ডার বিক্রম সফলভাবে চাঁদের মাটি ছুঁতে পারে এবং তার পরে রোভার প্রজ্ঞানকে সঠিকভাবে অবতরণ করাতে পারে, তবে ভারতীয় মহাকাশ অভিযানের ইতিহাস নতুন মাত্রা পাবে। 

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে প্রায় ৪০ দিন পরে, আগামী ২৩ বা ২৪ অগস্টের মধ্যে চাঁদের মাটিতে নামতে পারে চন্দ্রযান-৩-এর সৌরচালিত ল্যান্ডার বিক্রম। সেখান থেকে সৌরচালিত রোভার প্রজ্ঞান বেরিয়ে চাঁদের মাটিতে অভিযানে নামবে। এটি চাঁদের মাটির গুণাগুণ, বিভিন্ন খনিজ পদার্থের উপস্থিতি সংক্রান্ত তথ্য সংগ্রহ করবে। পাশাপাশি, যে অঞ্চল দিয়ে প্রজ্ঞান চলাচল করবে সেখানকার চাঁদের জমিতে অশোকস্তম্ভ ও ইসরোর প্রতীক আঁকা হবে।

সূত্র : ডেক্কান হেরাণ্ড