মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম

মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম

ফাইল ছবি

ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম জানেন না অনেকেই। ফলে ফোন ওভারচার্জড হয়। আয়ু কমে। বাড়ে ব্যাটারি বিস্ফোরণের আশঙ্কা। আপনি ফোনটি চার্জ করার সময় এমন কিছু ভুল করে বসেন, যার জন্য স্লো চার্জ হয়। আপনি স্মার্টফোনটি নতুন অবস্থায় যতটা ভাল চার্জ হয়, তেমন পুরনো হয়ে গেলে আর হয় না। কিন্তু অনেকেরই নতুন অবস্থাতেই এমন সমস্যা দেখা দেয়। খেয়াল করে দেখবেন, স্মার্টফোনের ব্যাটারিটি ৮০ শতাংশে চার্জ হয়ে যাওয়ার পরে আর দ্রুত চার্জ হতে চায় না।

জানুন ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম 

১. আপনি যদি সারা রাত আপনার স্মার্টফোনটি চার্জে দিয়েই ঘুমান, তাহলে সেই অভ্যাস আজই ছাড়তে হবে। ঘুমানোর আগে সবসময় মনে করে চার্জ বন্ধ করতে হবে। স্মার্টফোনের ব্যাটারি ১০০ শতাংশ হওয়ার সঙ্গে সঙ্গেই স্মার্টফোনটিকে চার্জার থেকে খুলে নিন। আজকালকার স্মার্টফোনগুলি প্রায় ২ ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায়, তাই সেই দিকে নজর দিন।

২. আপনি যদি স্মার্টফোনটি বারবার চার্জ করেন, তাহলে তা আজই বন্ধ করতে হবে। অনেকেই এমন আছেন, ফোনে একটু চার্জ শেষ হলেই সঙ্গে সঙ্গে আবার চার্জে বসিয়ে দেন। বারবার স্মার্টফোন চার্জ করার ফলে ফোনের ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যায় এবং তারপর স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হতে থাকে।

২. স্মার্টফোন চার্জ করার জন্য সব সময় আসল চার্জার ব্যবহার করুন। আপনি যদি আপনার স্মার্টফোনটি কারও চার্জার বা লোকাল চার্জার দিয়ে চার্জ করেন, তাহলে ধরে নিন আপনার স্মার্টফোনের ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যাবে।

৩. স্মার্টফোন চার্জ করার সময় কখনোই গেম খেলা উচিত নয়। এছাড়াও, আপনি যদি চার্জ করার সময় ফটোগ্রাফি করেন, তবে এটি আপনার ব্যাটারির জন্যও ক্ষতিকারক হতে পারে। শুধু তাই নয়, অনেকেই ফোনটি চার্জে বসিয়ে তা ব্যবহার করেন, এতে চার্জ যেমন ধীরে হয়, তেমন ব্যাটারির উপরেও চাপ পরে।

৪. স্মার্টফোন চার্জ করার সময় তোষক, বালিশে উপরে রাখা উচিত নয়। এর ফলে, আপনার স্মার্টফোন অতিরিক্ত গরম হতে পারে এবং এর ব্যাটারিও বিস্ফোরিত হতে পারে।