বাংলাদেশ থেকে আরো জনশক্তি নিতে আগ্রহী ইতালি

বাংলাদেশ থেকে আরো জনশক্তি নিতে আগ্রহী ইতালি

বাংলাদেশ থেকে আরো জনশক্তি নিতে আগ্রহী ইতালি

বাংলাদেশ থেকে আরো জনশক্তি, বিশেষ করে আতিথেয়তা ও কৃষিখাতে নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ইতালি।সোমবার ইতালির রাজধানী রোমে অবস্থিত খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দফতরে জাতিসঙ্ঘের ফুড সিস্টেমস সামিটের এক ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎকালে ইতালির ৩ মন্ত্রী এ আগ্রহ প্রকাশ করেন।ইতালির কৃষিমন্ত্রী ফ্রান্সেসকো লোলোব্রিজিদা, স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেদোসি ও বিচারমন্ত্রী কার্লো নর্দিও।

সোমবার বৈঠকটি সম্পর্কে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বৈঠকে মন্ত্রীরা বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জানান যে- ইতালি আতিথেয়তা ও কৃষি খাতে বৈধ উপায়ে আরও কর্মী নিয়োগ দিবে।

তিনি বলেন, তবে ইতালির ভোটাররা তাদের নিয়ে প্রশ্ন তুলছেন বলে অনেক অবৈধ শ্রমিক নিয়ে তারা উদ্বিগ্ন। তাই অবৈধ শ্রমিকদের নিরুৎসাহিত করতে হবে বলে জানিয়েছেন তারা।প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির মন্ত্রীদের যেমনটা বলেছেন তা উদ্ধৃত করে তিনি বলেন যে- বাংলাদেশও অবৈধ শ্রমিকদের নিরুৎসাহিত করতে চায়।

নথিভুক্ত ও অনিবন্ধিত কর্মীরা ইতালি ও বাংলাদেশ উভয় দেশের অর্থনীতিতে অবদান রাখছে উল্লেখ করে তিনি অনিবন্ধিত বাংলাদেশি কর্মীদের বৈধতা দেয়ার জন্য ইতালের সরকারের প্রতি আহ্বান জানান।মোমেন বলেন, ‘তারা (ইতালি) খুব খুশি যে বাংলাদেশ সরকার বৈধ উপায়ে শ্রমিকদের অভিবাসনে সহায়তা করবে।’
সূত্র : ইউএনবি