স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালন

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালন

সংগৃহীত

মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী পালন করা হয়েছে। মঙ্গলবার (১৫ আগষ্ট) দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালায় স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও অনেক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে জাতীয় শোক দিবসের কর্মসূচি শুরু হয়। পরে দূতাবাস মিলনায়তনে দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভার আয়োজন করা হয়। পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের পর জাতীয় শোক দিবস উপলক্ষে  বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যদের, যারা পঁচাত্তরের ১৫ই আগস্টে বর্বরতম হত্যাকাণ্ডে শহিদ হয়েছিলেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হয়। আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে শাহাদতবরণকারী ব্যক্তিবর্গ, জাতীয় চার নেতা  এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে সকল শহীদের রূহের মাগফিরাত এবং দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন রাষ্ট্রদূত ও দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ।