বঙ্গবন্ধু হত্যার পেছনে তৎকালীন মার্কিন দূতাবাস জড়িত ছিল : বাদশা এমপি

বঙ্গবন্ধু হত্যার পেছনে তৎকালীন মার্কিন দূতাবাস জড়িত ছিল : বাদশা এমপি

ছবিঃ সংগৃহীত।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যার নেপথ্যে তৎকালীন মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশের দূতাবাস প্রত্যক্ষভাবে জড়িত ছিল বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ (সদর) আসনের এমপি ফজলে হোসেন বাদশা।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে জাতীয় শোক দিবস উপলক্ষে নগরীর সিঅ্যান্ডবি মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। 

ফজলে হোসেন বাদশা এমপি বলেন, বাংলাদেশকে ঘিরে আমেরিকার ষড়যন্ত্র এখনো চলছে। কাজেই মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে আরো ঐক্যবদ্ধ হয়ে সজাগ থাকতে হবে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যার সাথে মার্কিন যুক্তরাষ্ট্র জড়িত ছিল, এই সত্য আগেই প্রমাণিত হয়েছে। এখন দেখা যাচ্ছে সেই আমেরিকাই আমাদের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করছে। আমাদের উচিৎ হবে, বাংলাদেশে মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে রাজনৈতিক আন্দোলন গড়ে তোলা।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন কার্যক্রমের কড়া সমালোচনা করে বাদশা এমপি বলেন, ১৯৭৪ সালে স্বাধীন বাংলাদেশকে দুর্ভিক্ষের কবলে ফেলতে আমেরিকা বঙ্গোপসাগর থেকে তাদের নৌবহর ফিরিয়ে নিয়েছিল। এতে অনেক মানুষের মৃত্যু হয়েছিল, কিন্তু বাংলাদেশের মৃত্যু হয়নি। মানুষ লড়াই করে সেদিন বাংলাদেশকে সমুন্নত রেখেছিল। তাদের ষড়যন্ত্র সেদিন সফল হয়নি।

বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার ব্যাপারে মন্তব্য জানতে চাইলে এমপি বাদশা সাংবাদিকদের বলেন, পশ্চিমারাই বঙ্গবন্ধুর খুনিদের এখন পর্যন্ত পাহারা দিচ্ছে। এমনকি আমেরিকাতেও অনেকে আছে। কাজেই বর্তমানে আমাদের রাজনৈতিক অবস্থান শক্ত হওয়া উচিৎ। এতে বঙ্গবন্ধুর খুনিদের দেশে যেমন ফেরানো যাবে, তাদের শাস্তিও নিশ্চিত করা যাবে।

বৈদেশিক ষড়যন্ত্রের পুনরাবৃত্তি ঠেকাতে স্বাধীনতার পক্ষের শক্তিকে আরো মজবুত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা যদি মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে ঐক্যবদ্ধ থাকি, মুক্তিযুদ্ধবিরোধী শক্তিকে প্রতিহত করার জন্য সংগ্রাম চালিয়ে যাই, তবে অবশ্যই বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনাকে সমুন্নত রাখা যাবে। আর যদি বঙ্গবন্ধুর আদর্শ না বুঝি, মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ না হই, তাহলে বঙ্গবন্ধুকে হত্যাকারীদের ষড়যন্ত্র এদেশে চলতেই থাকবে।

এ সময় ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু হত্যার পেছনের কুশিলব ও আয়োজনকারীদের সামনে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত তদন্ত কমিশন দ্রুত গঠন ও কার্যকরী করার জোর দাবি জানান।