ইতালিতে সমুদ্রপথে অভিবাসীর সংখ্যা বেড়েছে দ্বিগুণের বেশি

ইতালিতে সমুদ্রপথে অভিবাসীর সংখ্যা বেড়েছে দ্বিগুণের বেশি

ইতালিতে সমুদ্রপথে অভিবাসীর সংখ্যা বেড়েছে দ্বিগুণের বেশি

ইতালিতে চলতি বছরের প্রথম সাত মাসে সমুদ্রপথে অভিবাসীদের আগমন গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণেরও বেশি হয়েছে। মঙ্গলবার (১৬ আগস্ট) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ইতালির দক্ষিণ উপকূলে ৮৯ হাজার ১৫৮ অভিবাসী পৌঁছেছে বলে নিবন্ধন করা হয়েছে। ২০২২ সালের এই সময় এই সংখ্যা ছিল ৪১ হাজার ৪৩৫ জন। এতে দেখা যায়, অভিবাসীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১১৫ দশমিক ১৮ শতাংশ।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বছরের প্রথম সাত মাসে যেসব দেশ থেকে ইতালিতে শরণার্থীরা এসেছেন তার মধ্যে প্রবেশের প্রধান তিউনিসিয়া। আর ২০২২ সালে একই সময়ে প্রবেশের প্রধান দেশ ছিল লিবিয়া।মন্ত্রণালয় জানায়, ২০২৩ সালের অনুসন্ধান এবং উদ্ধারের ঘটনা পর্যালোচনা করে দেখা গেছে, আগমনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

এ বছর জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত সমুদ্রপথে আসা ৬৪ হাজার ৭৬৪ জন অভিবাসী এবং শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে অভীবাসী ও শরণার্থীর সংখ্যা ছিল ৭২ দশমিক ৬৪ শতাংশ। আর এই সংখ্যাটি ২০২২ সালের একই সময়ে ছিল ১৯ হাজার ১৭১ জন। যা ছিল মোট সমুদ্র আগমনের ৪৩ দশমিক ২৭ শতাংশ।সমুদ্র থেকে উদ্ধারের পর তাদের মধ্যে ৫ দশমিক ৮ শতাংশকে এনজিওর মানবিক জাহাজ সহায়তার মাধ্যমে উদ্ধার করা হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, আশ্রয়ের জন্য আবেদনের সংখ্যাও ৭০ দশমিক ৫৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭২ হাজার ৪৬০ জনে দাঁড়িয়েছে।আশ্রয় চাওয়ার পর নেতিবাচক ফলাফলের কারণে প্রায় ২ হাজার ৫৬১ জনকে প্রত্যাবাসন করা হয়েছে। যা গত বছরের একই সময়ের তুলনায় ২৮ দশমিক ০৫ শতাংশ বেশি।

সূত্র : ইউএনবি